নীলফামারীর কচুকাটায় শ্মশান দখল॥ প্রতিবাদে হিন্দু ধর্মাবলম্বীদের স্মারকলিপি

বিশেষ প্রতিনিধি ২৮ জুলাই॥
নীলফামারী জেলা সদরের কচুকাটা ইউনিয়নের বালুবাড়ির ডাঙ্গা মহাশ্মশান ,কালিমন্দির ও শিব মন্দির সহ এর জমি দখল করেছে একটি ক্যু-চক্রি মহল।
স্থানীয় সংখ্যালঘুদের অভিযোগ যারা এটি দখল করেছে তারা সকলেই বর্তমান সরকার বিরোধী লোকজন। অথচ তারা বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় নাম ভাঙ্গিয়ে দখলকৃত মহাশ্মশান ও কালিমন্দিরের জায়গায় শেখ রাসেল মহাবিদ্যালয় স্থাপনের ঘোষনা দিয়ে ফায়দা লুটার অপচেস্টা করছে।
এদিকে এ ঘটনার প্রতিবাদে ওই এলাকার প্রায় আড়াইশত সংখ্যালঘু পরিবারের নারী পুরুষ স্বাক্ষরিত একটি স্মারকলিপি গতকাল বুধবার (২৬ জুলাই জেলা প্রশাসক বরাবর জমা দিয়েছে।
স্মারকলিপিতে উল্লেখ করা হয় কচুকাটা মৌজার জে,এল নম্বর ৪৭ এস,এ খতিয়ান ২৯০ এস,এ দাগ নম্বর ২৫৫৯ তে মোট ১৯ দশমিক ১০ একর জমি রকম শ্মশানের নামে রয়েছে। সেখানে ১৮৯৯ সাল হতে শ্মশানের পাশাপাশি সেখানে  স্থায়ীভাবে রয়েছে কালিমন্দির ও শিব মন্দির। পাশাপাশি প্রতি বছর সেখানে দূর্গাপূজা মন্ডব স্থাপন করে হিন্দু সম্প্রদায়ের লোকজন উৎসব পালন করে থাকে। এ অবস্থায় কচুকাটা ইউনিয়নের চার নম্বর ওয়াডের ৭১ সালের পাকি সেনাদের দোসর মৃত ধরিজ উদ্দিনের দুই ছেলে বিএনপি সমর্থক নুরুজ্জামান ও বকুল এবং জামায়াত কর্মী প্রভাবশালী মৃত আলী মামুদের ছেলে অপিছার তাদের বাহিনী নিয়ে গত ১৭ জুলাই টিনের চালার ঘর তুলে ওই স্থানটি দখল করে নিয়েছে। দখলের পর সেখানে তারা গাছ রোপন এবং সন্ত্রাসী বাহিনী দিয়ে পাহাড়া বসিয়েছে। পাশাপাশি হুমকী দিয়েছে শ্মশান ও কালিমন্দির এবং শিব মন্দিরে কোন হিন্দু সম্প্রদায়ের লোকজনকে প্রবেশ করতে পারবে না। সেই সাথে অবৈধ দখলকারীরা  ঘোষনা দিয়েছে সেখানে শেখ রাসেলের নামে কলেজ স্থাপন করা হবে। 
স্মারকলিপির অভিযোগ মতে বিএনপি জামায়াত সমর্থক এই অবৈধ দখলদাররা আওয়ামী লীগের দলীয় নাম ভাঙ্গিয়ে হিন্দু সম্প্রদায়ের শ্মশান,কালিমন্দির শিবমন্দির অবৈধভাবে দখল করে ফায়দা লুটার অপচেস্টা চালাচ্ছে। তাই অভিযোগকারীরা জেলা প্রশাসকের নিকট সুষ্ঠ তদন্ত করে তাদের শ্মশান ও কালি মন্দিরের জায়গা জমি উদ্ধার করার দাবি জানিয়েছে।
এ ব্যাপারে কচুকাটা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনিছুর রহমান বলেন একটি ক্যু চক্রি মহল হিন্দুদের শ্মশান ও কালিমন্দিরে জায়গা অবৈধভাবে দখল করেছে। বিষয়টি জেলার নেতৃবৃন্দকে অবগত করেছি।  এ ব্যাপারে  অবৈধ দখলদারদের সাথে সাংবাদিকরা কথা বলার চেস্টা করলে তাদের পাওয়া যায়নি।

পুরোনো সংবাদ

নীলফামারী 6061358116488835639

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item