ইসলামী বিশ্ববিদ্যালয়ে অবাধে চলছে পশু-পালন, নজর নেই কর্র্তৃপক্ষের

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি


কুষ্টিয়া ও ঝিনাইদহের অদূরে শান্তি ডাঙ্গার দুলালপুরে, সবুজ অরণ্যে ঘেরা অপরুপ পরিবেশে অবস্থিত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্বশ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়। কর্তৃপক্ষের অবহেলা ও নজরদারির অভাবে পাশ্ববর্তী গ্রামবাসীর অসচেতনায় ক্যাম্পাসটি পশু বিচরনের একমাত্র মাধ্যম হিসেবে দাড়িয়েছে। যেগুলোর বিচরন ক্যাম্পাসের সকল স্তরে লক্ষ করা গেছে। এতে একদিকে যেমন পরিবেশ দূষণ হচ্ছে অন্যদিকে ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধন গাছ নষ্ট করছে। অথচ এ ব্যাপারে নিরব দশর্কের ভূমিকা পালন করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ক্যাম্পাস সুত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও স্থানীয়রা এসব পশু পালন করে আসছে। হাইব্রীড জাত এ ছাগলগুলো সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্যাম্পাসের বিচরন করে বিভিন্ন গাছ ভাংচুর করে তাদের খাবারের চাহিদা পূরন করছে। যদিও ক্যাম্পাস এলাকায় পশু পালন এবং এর বিচরন সম্পূর্ণ নিষিদ্ধ। তাসত্ত্বেও ক্যাম্পাসের ডায়না চত্তর, ওয়েটিং চত্ত্বর, ঝাল চত্ত্বর, টি.এস.সি.সি, আম বাগান এমনকি প্রশাসন ভবনের দ্বিতীয় তলা পর্যন্ত এ সকল ছাগলের অবাধ বিচরন লক্ষ করা গেছে।

ফলে এসকল  ছাগলের হাত থেকে রক্ষা পাচ্ছেনা ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনে রোপন করা বিভিন্ন ফুল ও ছোট ছোট গাছও। এতে ক্যাম্পাসের স্বাভাবিক সৌন্দর্য নষ্টসহ চলাচলের রাস্তা, খেলার মাঠে সর্বত্রই দুর্গন্ধ যুক্ত নোংরা পরিবেশ বিরাজ করছে।

ক্যাম্পাসের সৌন্দর্য রক্ষার অংশ হিসেবে ছাগলের অবাধ বিচরন বন্ধ করার পাশাপাশি পশু পালনকারীদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহনের জোর দাবি জানান ইংরেজী বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী শেখ মোসলেম উদ্দীন (আব্দুল্লাহ)।

এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ক্যাম্পাস দীর্ঘদিন বন্ধ থাকায় এ অবস্থা তৈরী হয়েছে। আমরা  দ্রুত ব্যবস্থা গ্রহন করে সমস্যাটি সমাধানের চেষ্টা করছি।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4520322701131894015

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item