নীলফামারীর বিলুপ্ত ছিটমহলে ভোটার কার্যক্রম স্থগিত

বিশেষ প্রতিনিধি ১৮ জুলাই॥ 
বাংলাদেশের অভ্যান্তরে  বিলুপ্ত ৮৮ টি ছিটমহল গুলোর নব্য বাংলাদেশী নাগরিকদের ভোটার তালিকা প্রনোয়নের কার্যক্রমে তথ্য সংগ্রহের পর এবার জাতীয় পরিচয়পত্র প্রণয়নে ছবি তোলার কাজ শুরু হয়েছে। যা ২৫ জুলাই পর্যন্ত ছবি তোলা ও বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন চলবে। তবে উচ্চ আদালতের একটি রিটের কারনে নীলফামারীর চারটি বিলুপ্ত ছিটমহলের ভোটার তালিকা প্রনোয়নের কাজ স্থগিত হয়েছে।রংপুর বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজাররা গত ১০ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত  ৭দিন প্রত্যেক বিলুপ্ত ১১১টি ছিটমহলের মধ্যে বসবাসরত নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহে কাজ শেষ করেছে। এরপর রবিবার থেকে জাতীয় পরিচয়পত্রের জন্য ছবি তোলার কাজ শুরু হয়েছে।এটি চলবে আগামী ২৫ জুলাই পর্যন্ত। যে সব ছিটমহলে এই কার্যক্রম চলছে সেগুলো হলো পঞ্চগড় জেলায় ৩৬টি, লালমনিরহাটে ৫৮টি, কুড়িগ্রামে ১২টি। তিনি জানান ১১১টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে  লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার ভেতরে থাকা ১৯ টি ছিটমহলে কোন জনবসতি নেই। আর উচ্চ আদালতে সীমানা জটিলতা নিয়ে একটি রিট মামলা থাকায় নীলফামারীর ৪টি  বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের ভোটার হবার কার্যক্রমের আওতায় আনা সম্ভব হয়নি।সুত্র মতে  চলতি মাসের ১০ থেকে ১৬ জুলাই পর্যন্ত টানা সাতদিন ৮৮টি বিলুপ্ত ছিটমহলগুলোতে ভোটার তালিকা তৈরির জন্য তথ্য সংগ্রহ  করা হয়েছে।  এসময় তথ্য সংগ্রহকারীরা বিলুপ্ত ছিটমহলের বাড়ি বাড়ি গিয়ে বিলুপ্ত ছিটবাসীদের মধ্যে ১৮ বছর বয়সের ঊর্ধ্বের নারী-পুরুষের ভোটার তালিকায় নাম অর্ন্তভুক্ত করেন। রবিবার  সকাল থেকে ছবি তোলা ও জাতীয় পরিচয় পত্রের ছবি তোলার কাজ শুরু হয়। সোমবার সকাল ৯টা থেকেও দেখা যায় ছবি তুলতে বিলুপ্ত ছিটমহলবাসীদের দীর্ঘ লাইন। এতে বায়োমেট্রিক পদ্ধতিতে ছবি তোলা ও রেজিষ্ট্রেশনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরপর আগামী ১ আগষ্ট খসড়া ভোটার তালিকা প্রকাশ হবে। খসড়া ভোটার তালিকা সংশোধন করা হবে ২৮ জুলাই। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে আগামী ৪ সেপ্টেম্বর।

এদিকে নীলফামারী জেলা নির্বাচন অফিসার জিলহাস মিয়া জানান নীলফামারীর ডিমলা উপজেলার অভ্যন্তরে যে চারটি বিলুপ্ত ছিটমহল রয়েছে তার ভোটার তালিকা প্রনোয়নের কার্যক্রম স্থগিত করা হয়েছে। তিনি জানান পূর্বের জনগননা অনুযায়ী ওই চার বিলুপ্ত  ১১৯টি পরিবারের ৫৪৫ জন সদস্য রয়েছে। ডিমলা উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন বিলুপ্ত ছিটমহলের সীমানা জটিলতা নিয়ে উচ্চ আদালতে রিট করায় এবার ওই এলাকার খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি ও গয়াবাগি ইউনিয়নের নির্বাচনও স্থগিত রাখা হয়।

উচ্চ আদালতে রিটকারী ডিমলা উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান রবিউল ইসলাম লিথন জানান উচ্চ আদালত শুধু একটি নয় ডিমলার চারটি বিলুপ্ত ছিটমহল সংক্রান্ত বাংলাদেশ সরকার কর্তৃক  ২০১৫ সালের ৩ ডিসেম্বর প্রকাশিত গেজেটের উপর নিষেধাজ্ঞা জারী করেন। তিনি উল্লেখ করে বলেন ওই রিটের কারনে ইউপি নির্বাচনে ডিমলার খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি ও গয়াবাড়ি ইউনিয়নের নির্বাচন স্থগিত  রয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 7261331588076734586

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item