ডিমলায় তিস্তার বানভাসীদের ৯ পদের প্যাকেজ ত্রান বিতরন

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২২ জুলাই॥ তিস্তা বন্যা ও ভাঙ্গনের খেলায় নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা অববাহিকার চর ও চরগ্রাম গুলো একে একে লন্ডভন্ড হয়ে যাচ্ছে। প্রতিদিন ভাঙ্গনের শিকার হচ্ছে অসংখ্য পরিবার বতসভিটা। জমি জিরাত সব হারিয়ে ওই সব পরিবার গুলো আশ্রয় নিয়েছে তিস্তা নদীর বিভিন্ন বাঁধ ও উঁচু স্থানে।এদিকে বানভাসী ও ভাঙ্গন কবলিত পরিবার গুলোর জন্য সরকারের জন্য প্যাকেজ হিসাবে ৯টি পদে ত্রান ছাড়াও খয়রাতি চাল ও নগদ অর্থ বরাদ্দ পাওয়া গেছে। এসব ত্রান বিতরন করা হচ্ছে ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মাঝে। গতকাল বৃহস্পতিবার (২১ জুলাই) রাত আটটা থেকে জেলা প্রশাসক জাকীর হোসেন নিজে উপস্থিত থেকে বাঁধে আশ্রিত পরিবার গুলোর মাঝে প্যাকেজ ত্রান বিতরন করেন। আজ শুক্রবার তিস্তার ভাঙ্গনে আরো নতুন করে ৪০টি পরিবারের বসতভিটা বিলিন হয়েছে।
ডিমলার টেপাখড়িবাড়ি ইউনিয়নের চরখড়িবাড়ি মৌজার জিঞ্জির আলীর নামে যে গ্রামটির জন্ম  হয়েছিল সেই জিঞ্জির আলীর পরিবারটি বর্তমানে সহায় সম্বহীনভাবে তিস্তার বাধে আশ্রয় নিয়েছে। বৃহস্পতিবার পরিবারটির ১০জন সদস্যের মধ্যে ৮জন বাধে আশ্রয় নিয়ে ২টি নৌকার পরিবারের আসবাপত্র ও ঘরবাসী নিয়ে আসে। অপর ২জন সদস্য শুক্রবার বিকালে বাঁধে এসে আশ্রয় নিয়েছে বলে জানান  জিঞ্জির আলীর নাতি আমিনুর রহমান (৫৫)। তিনি অভিযোগ করে বলেন চরখড়িবাড়ি এলাকার একটি চক্র নৌকা ভাড়া বৃদ্ধি করে দিয়ে ভাঙ্গন কবলিত পরিবার গুলোকে জিম্মি করে ফেলেছে। প্রতিটি নৌকা ভাড়া বাবদ ৮ হাজার টাকা আদায় করা হচ্ছে। একদিকে পরিবারগুলো সর্বত্র হারিয়ে হিঃস্ব অপরদিকে একটি মহল নৌকা ভাড়ার নামে তাদেরকে জিম্মি করে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। জিঞ্জির খানের ৩০ বিঘা জমি তিস্তার ভাঙ্গনে বিলিন হয়ে নিঃস্ব হয়ে পরিবারের সদস্য অসহায় হয়ে পড়েছে। জিঞ্জির খানের পুত্র ফজল শেখ (৭৫) ৪টি ঘর নিয়ে নাতি আমিনুর রহমানের পুত্র মাজম আলীসহ বৃহস্পতিবার বাঁধে আসতে পারেনি। তিনি আজ শুক্রবার বিকালে ৪টি নৌকা ৩২ হাজার টাকা ভাড়ায় চারটি টিনের ঘর সহ বাঁধে আসেন।
বাধে আশ্রিত পরিবারের সদস্য ইমান আলীর স্ত্রী অমেছা বেগম (৫৫) বলেন, আমাগোর সোনার সংসার ভেঙ্গে পথের ভিখারি করেছে সর্বনাশা তিস্তা। পরিবারটির ৭জন সদস্য বাধে আশ্রয় নিয়েছে।
এদিকে ডিমলা উপজেলা ত্রান শাখা সুত্রে জানা যায় বৃহস্পতিবার পর্যন্ত তিস্তার বিভিন্ন বাঁধে বসতভিটা হারিয়ে আশ্রয় নিয়েছে ৩৫৪ পরিবার। তাদের মধ্যে বৃহস্পতিবার রাত আটটায় ত্রান মন্ত্রনালয়ের প্রেরিত ৯টি পদের প্যাকেজ ত্রান বিতরনের উদ্ধোধন করেন জেলা প্রশাসক জাকীর হোসেন। শুক্রবারও বাঁধে আশ্রিত পরিবার গুলোর মাঝে প্যাকেজ ত্রান বিতরন করা হয়। প্যাকেজ ত্রানের মধ্যে রয়েছে ৫কেজি করে চাল, এক কেজি করে মশুর ডাল,লবন, মুড়ি ও চিড়া, চিনি, এক লিটার সোয়াবিন তেল,  দিয়াসালাই ১ বান্ডিল ও মোমবাতি ১ বান্ডিল। এসব ত্রান বিতরনের উদ্বোধন করেন জেলা প্রশাসক জাকীর হোসেন। এ সময় জেলা ত্রান কর্মকর্তা তাজুল ইসলাম,ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, সহকারী কমিশনার ভুমি মিল্টন চন্দ্র রায়, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নায়েমা তাবাচ্ছুম শাহ উপস্থিত ছিলেন।
অপর দিকে বেসরকারি সংস্থা ব্রাকের পক্ষেও ত্রান বিতরন করা হয়। তারা ৪শ পরিবারের মাঝে ৫কেজি চাল ও  ১ লিটার সোয়াবিন তেল, জরুরী ঔষধ বিতরন করা করে। এ সময় ব্্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক বিদ্যুত কুমার সাহা, জেলা প্রতিনিধি রইজ উদ্দিন, এরিয়া ম্যানেজার লিয়াকত হোসেন, শাখা ব্যবস্থাপক আবু বক্কর সিদ্দিক, রেজাউল করিম, তন্ময় কুমার রায়, কামাল উদ্দিন, কামরুল ইসলাম মাছুম উপস্থিত ছিলেন।
এ ছাড়া জেলা প্রশাসনের পক্ষে তিস্তার বন্যা ও ভাঙ্গন কবলিত এলাকার জন্য আরো নতুন করে ২৫ মেট্রিক টন চাল ও নগদ ১ লঅখ ৭৫ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এসব ত্রান উপজেলার তিস্তা অববাহিকার টেপাখড়িবাড়ি,পূর্ব ছাতনাই, খগাখড়িবাড়ি, গয়াবাড়ি, খালিশাচাঁপানী, ঝুনাগাছ চাঁপানী এলাকায় বিতরনের জন্য দেয়া হয়।
আজ শুক্রবার পুর্ব ছাতনাই ইউনিয়নের ৭২০জনকে ১০ কেজি করে চাল ও ১৪জনকে ৫শ করে টাকা বিতরন করা হয়েছে। এ সময় পুর্ব ছাতনাই ইউনিয়নের চেয়ারম্যান প্রভাষক আব্দুল লতিফ খান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবিব উপস্থিত ছিলেন।
নীলফামারীর জেলা প্রশাসক জাকীর হোসেন বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর সকলকে সহায়তা করা হচ্ছে। বাঁধে যারা আশ্রয় নিয়েছে তাদের জন্য বিশুদ্ধ পানির নলকুপ ও স্যানিটেশন ল্যাট্রিন স্থাপন করে দেয়া হয়েছে। এ ছাড়া স্বাস্থ্য বিভাগের পক্ষে একটি মেডিকেল টিম গঠন করে এলাকায় রাখা হয়েছে। জেলা প্রশাসক জানান তিস্তার বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ্যদের সব সময় খোঁজ খবর নেয়া হচ্ছে।#





পুরোনো সংবাদ

প্রধান খবর 1179622300243037975

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item