ভারতের শিলিগুড়িতে বিবিআইএন বিজনেস এক্সপো ও কনফারেন্স অনুষ্ঠিত


3 w`b e¨vcx weweAvBGb weR‡bm G·‡cv I Kbdv‡iÝ Abyôv‡b GdwewmwmAvB mfvcwZ Ave`yj gvZjye Avngv` Gi mv‡_ iscyi †P¤^v‡ii e¨emvqx cÖwZwbwa `j

হাজী মারুফ
বিবিআইএন ভুক্ত চার দেশ, বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের ব্যবসায়ীদের অংশগ্রহণে ভারতের শিলিগুড়িতে ১৫ থেকে ১৭ জুলাই ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত হয়  বিবিআইএন বিজনেস এক্সপো ও কনফারেন্স। ভারত চেম্বার অব কমার্স (আইসিসি) ও দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই) এর যৌথ আয়োজনে তিন দিনব্যাপী বিবিআইএন বিজনেস এক্সপো-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের উত্তরবঙ্গের উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, পর্যটন মন্ত্রী বুদ্ধদেব রায়, আইসিসির সভাপতি আদিত্য আগারওয়াল, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ, ভুটান চেম্বার অব কমার্স এর প্রেসিডেন্ট মিস, অনুপম জাম এবং নেপালের চেম্বার অব কমার্স এর নেতারা। রংপুর চেম্বারের পক্ষ থেকে চেম্বারের প্রেসিডেন্ট মোঃ আবুল কাশেম এর নেতৃত্বে ৮ সদস্য বিশিষ্ট বাণিজ্য প্রতিনিধি দল বিবিআইএন বিজনেস এক্সপো-তে অংশগ্রহণ করেন।  অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়েনের মডেলে বিবিআইএনকে কার্যকর করার পরিকল্পনা গ্রহণ করেন চার দেশের শীর্ষ পর্যায়ের ব্যবসায়ীরা।
রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম বলেন, বিবিআইএন বিজনেস এক্সপো ও কনফারেন্সে চার দেশে অর্থনৈতিক জোন স্থাপনের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের পঞ্চগড়, ভারতের শিলিগুড়ি, নেপালের বিরাটনগর এবং ভুটানের ফুলসিলিং-এ হবে বিবিআইএন এর ইকোনমিক জোন। চার দেশের মধ্যে সব পণ্যের শুল্কমুক্ত প্রবেশ নিশ্চিত করাসহ পণ্য আমদানি ও রপ্তানিতে জটিলতা নিরসন, বাণিজ্য ও অবকাঠামোগত বাধা দূর করে পারস্পরিক সহযোগিতার ভিত্তি আরও মজবুত করা যায় সে লক্ষ্যে কাজ করবে বিবিআইএন বিজনেস ফোরাম। এছাড়া রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম বলেন, এই বিজনেস এক্সপোর মাধ্যমে চার দেশের ব্যবসায়ীরা বাছাই করে নেন কারা কোন দেশে কি ধরনের পণ্য আমদানি ও রফতানি করবেন। ভবিষ্যতে বিবিআইএনভুক্ত ৪ দেশের ব্যবসায়ীরা যাতে ব্যক্তিগত গাড়ি নিয়ে বিনা ভিসায় যাতায়াতসহ ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে পারে সে ব্যাপারে ৪ দেশের সরকার পর্যায়ে আলোচনার উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান। এটি কার্যকর হলে বিবিআইএনভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের মধ্যে ব্যবসা-বাণিজ্যের নতুন সম্ভাবনা তৈরি হবে বলে তিনি মনে করেন। এছাড়া বিবিআইএন-এর পরবর্তী কনফারেন্স ও এক্সিবিশন বাংলাদেশের সিলেট, নেপালের বিরাটনগড় এবং ভুটানের ফুল সিলিংয়ে অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।
রংপুর চেম্বারের পক্ষ থেকে প্রতিনিধি দলে ছিলেন রংপুর চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আহমেদ, রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, রংপুর চেম্বারের পরিচালক মোঃ জাভেদ হাসান, প্রাইম পুষ্টি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোঃ আক্কাস আলী সরকার ও নির্বাহী পরিচালক সৈয়দ এম. মোস্তফা, রংপুর চেম্বারের সাধারণ সদস্য মোঃ হুমায়ুন কবীর সওদাগর ও জাকির সাদেক সওদাগর।

পুরোনো সংবাদ

রংপুর 3042541115633711032

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item