সৈয়দপুরে বিশ্ব রক্তদাতা দিবস পালিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১৪ জুন॥
রক্তের বন্ধনে একত্র সবাই- সেই সঙ্গে আপনার রক্তেই জীবন আমার, রক্তদানে হোক জীবন সঞ্চার এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে নানার আয়োজনে আজ মঙ্গলবার নীলফামারী সৈয়দপুরে বিশ্ব রক্তদাতা দিবস পালিত হয়েছে।
উপলক্ষে কয়েকটি সামাজিক সংগঠন পৃথক পৃথক ভাবে বর্ণাঢ্য র‌্যালী বের করে। সকাল ১১  “ব্লাড ডোনেট ফাউন্ডেশন” এর ব্যানারে, বেলা ১২ টায় “ভলান্টিয়ার বাংলাদেশ” ও  গোল্ড ব্লাড ডোনার ফাউন্ডেশন র‌্যালী করেছে। র‌্যালী শেষে  সংক্ষিপ্ত বক্তব্য রাখেন পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু, তারিক আজিজ, আওয়ামীলীগ নেতা দিলনেওয়াজ খান প্রমুখ।
এসময় তারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে অসহায় মানুষের প্রাণ বাঁচাতো প্রচারপত্র  বিতরন করেন। সেখানে বলা হয় রক্তের অভাবে প্রতিটি মৃত্যুই আমাদেরকে অপরাধী করে। আমাদের দায়বদ্ধ করে বিবেকের কাছে, মানবতার কাছে। তাই অনাকাক্সিক্ষত এধরনের প্রতিটি মৃত্যুরোধে নিয়মিত স্বেচ্ছায় রক্তদান এবং রক্তদানে উদ্বুদ্ধকরনের বিকল্প নেই। বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে রক্তের অভাবে
যে কোন মৃত্যুই আমাদের স্মরণ করিয়ে দেয় যে, আমাদের এখনো অনেক পথ পারি দিতে হবে।
উল্লেখ যে নোবেল বিজয়ী কার্ল ল্যান্ডস্টেইনার পৃথিবীতে আসেন ১৮৬৮ সালের ১৪ জুন। অস্ট্রিয়ান বংশোদ্ভূত এ জীববিজ্ঞানী ও চিকিৎসক মানবদেহের বিভিন্ন গুণের রক্তের আবিষ্কারক। তিনি রক্তের গ্রুপ এ, বি, ও ও পোলিও ভাইরাস আবিষ্কার করেন। জন্মদিনে তাঁকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে ১৪ জুন উদযাপন করা হয় বিশ্ব রক্তদাতা দিবস। একই সঙ্গে এ দিবসের মাধ্যমে রক্তদাতার মহৎ কাজকে স্বীকৃতিও দেওয়া হয়।
২০০৪ সালে পথচলা শুরু করে বিশ্ব রক্তদাতা দিবস। এ দিবসটি নির্ধারণ করেছে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেট ফেডারেশন, আন্তর্জাতিক রক্তদাতা সংস্থা ও রক্ত সঞ্চালনসংক্রান্ত আন্তর্জাতিক সোসাইটি। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র উদ্যোগে সংস্থা তিনটি পালন করে আসছে এ দিবস।#

পুরোনো সংবাদ

নীলফামারী 6588649790843398010

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item