কাঁঠাল চাষির মাথায় হাত

 হাজী মারুফঃ

‘লউকা ভাইসাব লউকা! পানির দামে লউকা...!’ তারাগঞ্জের ফল ব্যবসায়ী খলিল মিয়া একটি কাঁঠাল হাতে নিয়ে তারাগঞ্জ বাজারে ক্রেতার দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছিলেন। ‘পানির দাম’ কথাটার ব্যাখ্যা জানতে চাওয়ায় খলিল হাতের কাঁঠালটি উঁচিয়ে ধরে বলেন, ‘এই কাঁঠাল গেলবার ৮০ টাকার নিচে আমরাও কিনতে পারি নাই কিন্তু এইবার ফিরা ১৫ টাকায় বেচচি!’
খলিল মিয়ার সঙ্গে কথা হচ্ছিল গতকাল বুধবার তারাগঞ্জ বাজারে। তারাগঞ্জের মৌসুমি ফলের বৃহত্তম হাট এটি। এ হাটে গিয়ে দেখা যায়, ‘পানির দাম’ হওয়ায় তুলনামূলক বিক্রিও বেড়ে গেছে। কাঁঠালের বাগান মালিক থেকে শুরু করে খুচরা ও পাইকারি ব্যবসায়ীদের ভাষ্য, রমজানের জন্য কাঁঠালের দাম এবার অন্য যেকোনো মৌসুমের চেয়ে কম।
ইকরচালী বাজারে গিয়ে দেখা যায়, রাস্তার দুই ধারে শুধু কাঁঠাল আর কাঁঠাল। সকাল থেকে দুপুর পর্যন্ত অপেক্ষা করেও দাম না করায় বাড়িতে ফিরিয়ে নিতে ৬০টি কাঁঠাল ভ্যানে তুলছিলেন পাতাইপাড়া গ্রামের কৃষক হাসু মিয়া (৪০)। বলেন, ‘মোর ৩৫টা গাছের একটা বাগান আছে। এবার মেলায় কাঁঠাল ফলছে। ৬০টা কাঁঠাল বেচপার আলছুং। পাঁচ ঘণ্টা থাকি হাটোত বসি থাকনু কায়ো একবার দামও করিল না। এখন কাঁঠাল আনা-নেওয়া ভ্যান ভাড়া দিবার নাগবে ৭০ টাকা।’
কয়েকজন কাঁঠাল চাষির সঙ্গে কথা বলে জানা গেছে, এবার তারাগঞ্জে কাঁঠালের ফলন ভালো হয়েছে। কিন্তু রমজানে রোজা রাখায় কেউ কাঁঠাল খাচ্ছে না। হাট-বাজারগুলোতে কাঁঠাল ক্রেতার চেয়ে বিক্রেতা অসংখ্য হওয়ায় কাঁঠাল চাষির পড়েছেন বিপাকে।
কাশিয়াবাড়ির মিজানুর রহমান হাটে ১০০টি কাঁঠাল নিয়ে এবারই প্রথম এসেছেন। কাশিয়াবাড়িতে তাঁর কাঁঠালের বাগানে ১১০টি গাছ আছে। স্থানীয় হাটে গত এক সপ্তাহে তিনি বাগানের তিন ভাগের এক ভাগ কাঁঠালও কাক্সিক্ষত দামে বেচতে পারেননি। তারাগঞ্জ হাটে এসেছিলেন খুচরা দামে বেচতে। কিন্তু ক্রেতা না পাওয়ায় পাইকারি দরে বিক্রি করে বাড়ি ফেরেন তিনি।
তারাগঞ্জের আড়ত ব্যবসায়ীরা জানান, এবার কাঁঠালের উৎপাদন বেশি হয়েছে। এ জন্য হাটে উঠছে প্রচুর কাঁঠাল। কিন্তু রমজান হওয়ায় ক্রেতার সংখ্যাও কম হচ্ছে। তিনি আরও বলেন, গতবার এই সময়ে যে কাঁঠালটি ১০০ টাকা বা ১২৫ টাকায় বিক্রি হয়েছে, এবার সেটি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। গতকালও এ রকম দামেই কাঁঠাল বিক্রি হয়েছে বলে জানালেন তিনি।
কৃষি কর্মকর্তা রেজাউল করিম বলেন, আবহাওয়া অনুকূল থাকায় এবার গতবারের তুলনায় কাঁঠাল উৎপাদন বেশি হয়েছে। কাঁঠাল বিক্রির মূল মৌসুম রমজান মাস হওয়ায় বাজারে কাঁঠালের দাম কম যাচ্ছে।

পুরোনো সংবাদ

রংপুর 6674182700709739270

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item