মানবতাবিরোধী অপরাধ : নোয়াখালীর ৪ জনের বিচার শুরু

ঢাকা:
মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালী জেলার সুধারামের রাজাকার আমির আলীসহ ৪ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরুর আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।
আজ সোমবার অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দেন বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল। আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এম মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি।
অন্য তিন আসামি হলেন আব্দুল কুদ্দুস, মো. জয়নাল আবদিন ও আবুল কালাম (পলাতক)। গ্রেফতারি পরোয়ানা জারির পরই ৪ জনের মধ্যে আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলী, মো. জয়নাল আবদিন ও আব্দুল কুদ্দুসকে গ্রেফতার করে নোয়াখালী পুলিশ।
২০১৪ সালের ১৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়ে গত বছরের ৩০ আগস্ট শেষ হয়। এরপর ৩১ আগস্ট তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে হস্তান্তর করে তদন্ত সংস্থা। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করা হয়েছে। আনুষ্ঠানিক অভিযোগে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালীর সুধারামপুরে ১১১ জনকে হত্যা-গণহত্যার তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 1858507008419507943

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item