ডিমলায় রং দেওয়া জিলাপি, বুন্দিয়া, বেগুনিচপে বাজার সয়লাব।

জাহাঙ্গীর আলম রেজা,ডিমলা (নীলফামারী) প্রতিনিধিঃ
মঙ্গলবার(১৪ জুন) বেলা তিনটা! ডিমলা কাউসার বাজার এলাকায় একটি খাবারের দোকানে চলছে ইফতারসামগ্রী তৈরি। এর মধ্যে রয়েছে চপ, বেগুনি, পেঁয়াজু, ছোলা, বুন্দিয়া, জিলাপিসহ বাহারি রকমের খাবার। তৈরি শেষে সেগুলো এনে দোকানের সামনে রাস্তার ওপর টেবিল পেতে সাজিয়ে রাখা হচ্ছে। এভাবে খোলা জায়গায় খাবার রাখায় তাতে রাস্তার ধুলোবালি পড়ছে। মাছিও ভনভন করছে।
জিলাপি ভাজছিলেন একজন কারিগর। কী দিয়ে ভাজা হচ্ছে, জানতে চাইলে তিনি বলেন, ময়দা, তেল, চিনি, খাবার সোডা ও হাইড্রোজ (সোডিয়াম হাইড্রো সালফাইড) দিয়ে। ‘হাইড্রোজ’ কী জানতে চাইলে তিনি বলেন, একধরনের মসলা। এটা দিলে জিলাপি দেখতে সুন্দর হয়। ক্রেতারা পছন্দ করেন।
রমজানে ইফতারির জন্য আমরা অনেকেই জিলাপি, বুন্দিয়া, বেগুনিচপ ইত্যাদি কিনি। কিন্তু আমরা কি জানি বাহারী এসব খাবারের অন্তরালে আমরা কি খাচ্ছি?
কারন জিলাপি, বুন্দিয়া, বেগুনিচপ তৈরিতে হাজার পাওয়ারের মেজেন্টা রং  এবং জিলাপি ও বুন্দিয়ায় তৈরিতে হাইড্রোজ এবং খাবার সোডা ব্যবহার করা হয়। যা মানব দেহের জন্য ক্ষতিকর। যা  নানা রূপ পেটের পিড়া সহ কিডনীর উপর প্রভাব ফেলে এবং মেধাশক্তি কমে যায় বলে জানান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা,  জেডএ সিদ্দিকী। নীলফামারী জেলার ডিমলা উপজেলায় কয়েকটি দোকান ঘুরে দেখা গেছে সব দোকানেই একই প্রকার ইফতারি তৈরি হচ্ছে।

এবিষয়ে অবিলম্বে খাদ্যে ভেজাল প্রতিরোধ কমিটি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 3615726687439460613

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item