পীরগাছায় এক কর্মকর্তার নিকট জিম্মি ভূমি মালিকরা

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)প্রতিনিধিঃ

 রংপুরের পীরগাছায় এক ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে এলাকার ভূমি মালিকদের জিম্মি করে ব্যপক ঘুষ বানিজ্যের অভিযোগ উঠেছে। ওই কর্মকর্তাকে সহযোগিতা করছে তারই অফিসে কর্মরত পিয়ন। তিনজনের দাপটে স্থানীয় ভুমি মালিকগন দিশেহারা।
জানা যায়, পীরগঞ্জ উপজেলার মাদারগঞ্জ ইউনিয়ন ভুমি অফিসে দীর্ঘদিন থেকে দায়িত্ব পালন করে আসছিলেন উপ-সহকারী ভূমি কর্মকর্তা মনু মিয়া। নিজকর্মস্থলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার মনু মিয়া দায়িত্ব পালনকালে দাম্ভিকতার সহিত বিভিন্ন অনিয়ম দূর্ণীতি ও ঘুষ বানিজ্যে মেতে উঠে। একাধিক অভিযোগে অভিযুক্ত মনু মিয়াকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বদলী করেন পীরগাছার তাম্বুলপুর ইউনিয়ন ভূমি অফিসে। সে অনুপাতে তিনি তাম্বুলপুর ইউনিয়ন ভূমি অফিসে গত সেপ্টেম্বর/১৫’র তৃতীয় সপ্তাহে বিতর্কিত ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার হিসেবে মনু মিয়া যোগদান করেন। তিনি যোগদানের পর থেকে অনিয়মতান্ত্রিকভাবে বিভিন্ন কাজে আসা এলাকার ভূমি মালিকদেরকে হয়রানী করে আসছেন। ওই বিতর্কিত ভূমি কর্মকর্তা মনু মিয়া কোন কিছুকে তোয়াক্কা না করে নিজ খেয়াল-খুশি মতো অফিসে যাতায়াত করেন। এদিকে নামজারীসহ বিভিন্ন কাজে অফিসে আগত ভূমি মালিকদের সাথে অশালীন আচরন করার অভিযোগও  উঠেছে তার বিরুদ্ধে। তিনি দায়িত্ব পালন কালে অল্প সময়ের মধ্যে প্রায় অর্ধশত নামজারীর ফাইল সরেজমিনে তদন্ত না করেই অফিসে বসেই নামন্জুর করেন এবং উপজেলা সহকারী ভূমি কমিশনার অফিসে পাঠান। এনিয়ে এলাকার ভূমি মালিকদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। একাধিক মৌখিক অভিযোগের ভিত্তিতে গোপনে খোঁজ নিলে বেড়িয়ে আসে অজানা অনেক তথ্য। ওই ভূমি অফিসে প্রায় দুই যুগ থেকে কর্মরত অফিস পিয়ন ও সদ্য যোগদানকৃত অফিস পিয়ন এর মাধ্যমে জমাকৃত নামজারীর ফাইল শুধুমাত্র নামজারী হয়। যেসব নামজারীর ফাইল ভূমি মালিকগন নিজে জমা প্রদান করেন সেসব নামজারীর ফাইল বাবদ দাবীকৃত মোটা অংকের অর্থ পরিশোধে ব্যর্থ হলে তা ভূমি কর্মকর্তা নামন্জুর করে উপজেলা সহকারী ভূমি কমিশনার অফিসে প্রেরন করে থাকেন। আর একাজে সহযোগিতা করেন তার অফিসের দায়িত্বরত দুজন পিয়ন। অনেকের নামজারীর ফাইল অফিস থেকে হারিয়ে যাচ্ছে। ফলে নিরুপায় হয়ে ভূমি মালিকগন আবারও নামজারীর আবেদন করতে বাধ্য হন।
এ ব্যাপারে তাম্বুরপুর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মনু মিয়ার সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, আমি অফিসে নতুন এসেছি। এখনো ভালভাবে এখানকার কাজ গোছাতে পারিনাই।

পুরোনো সংবাদ

রংপুর 9037690768813641390

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item