নীলফামারী জেলায় শিলাবৃষ্টি ঝড়ো হাওয়ায় ফসলের ক্ষতি

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৬ মে॥
নীলফামারী জুড়ে বৃহস্পতিবার গভীর রাতে শিলাবৃষ্টিসহ হালকা ঝড়ো হাওয়ায় উঠতি বোরো পাকা ধান, মরিচ ও পাট ও ভুট্টা ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া শিলাবৃষ্টিতে ঘরের টিনের চাল ফুটা হয়ে ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে। তবে সব থেকে বেশী ক্ষতি হয়েছে জেলার কিশোরীগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নের পাট ও বোরো পাকা ধান ক্ষেত। পাটক্ষেতের গজিয়ে বেড়ে ওঠা গাছের মাথা শিলা বৃস্টির আঘাতে ভেঙ্গে গেছে। পাকা বোরো ধানের গাছ গুলো মাটির সাথে মিশে গেছে। জেলার ডোমার,সদর,ডিমলা,জলঢাকা ও সৈয়দপুর উপজেলার বিক্ষিপ্তভাবে ফসলের ক্ষেত গুলোর একই ধরনের ক্ষতি হয়েছে বলে কৃষকরা জানিয়ে বলেন পাকা ধানে শিলার আঘাত পড়ায় শীষের ধান কিছুটা ঝড়ে পড়েছে। ঝড়ো হাওয়া এবং শিলাবৃষ্টিতে অনেক নি¤œ আয়ের মানুষের বাড়িঘরেরও টিনের চালার ক্ষতি হয়েছে।
কিশোরীগঞ্জ উপজেলা উত্তরদুরাকুটি গ্রামের পাটচাষী আলম হোসেন জানান তিনি দেড় বিঘা জমিতে পাট চাষ করেছেন। পাটের গাছ গুলো বড় হতে শুরু করেছে। শিলাবৃস্টির কারনে গাছের মাথা ও পাতা ভেঙ্গে পড়েছে। পুটিমারী ইউনিয়নের সাদুরার পুল গ্রামের বোরো ধান চাষী রাজ্জাকুল ইসলাম জানান তার উঠতি ৪ বিঘা বোরো পাকা ধানের মাটির সাথে মিশে গেছে।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক গোলাম মোহাম্মদ ইদ্রিস বলেন, "শিলাবৃষ্টি ও ঝড়োহাওয়া হয়েছে বিক্ষিপ্তভাবে। ফসলের ক্ষয়ক্ষতি কোন কোন এলাকায় হয়েছে তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 3253739878404241490

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item