কিশোরগঞ্জ চাড়ালকাটা নদীর ভাঙ্গনে কয়েকশ পরিবার ভিটেমাটি ছাড়া

নিজস্ব প্রতিনিধিঃ

বিগত কয়েক বছরের বন্যার তোড়ে চাড়ালকাটা নদীর ভাঙ্গনে কয়েকশ পরিবার ভিটেমাটি ছাড়া হয়েছে। সেই সাথে শত শত এক ফসলি জমিও বালুময়ে পরিণত হয়েছে। কবরস্থান নদীগর্ভে, মসজিদ ভাঙ্গনে হুমকির মুখে, পরিবার-পরিজন নিঃস্ব হয়ে অন্যত্র চলে গেছে।
দেখা গেছে কিশোরগঞ্জ উপজেলার নিতাই ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাড়ি মধুপুর এলাকার বুক চিরে চাড়ালকাটা নদী প্রবাহিত। এ নদী ধার ঘেষে বাড়ী ঘেষে বাড়ী মধুপুর, দোলা ফুলবাড়ি ও দক্ষিণে কালুরঘাট ব্রীজ। এরপর বাহাগিলী ইউনিয়নের উত্তর দুরাকুটি সরকারপাড়ার মধ্য দিয়ে চাঁদখানা ইউপির পশ্চিমে দু’মুখো নামক এলাকায় মিলিত হয়ে দক্ষিণে প্রবাহিত হয়ে গেছে।
বিগত কয়েক বছরের চাড়ালকাটা নদীর ভাঙ্গনে ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে নিতাই ইউপির ৬নং ওয়ার্ডের বাড়ী মধুপুর ও দোলা ফুলবাড়ি এলাকার প্রায় ৪০০ পরিবারের জীবন-জীবিকা বসবাস হুমকির মুখে পড়েছে। বিগত বন্যায় প্রায় ৪০/৫টি পরিবার অন্যত্র চলে গেছে। কেউ পাশে আদর্শ গ্রামে ঠাঁই নিয়েছে। বিগত বন্যায় নদী ভাঙ্গনের কারণে এলাকার নছির আলী, আ. কাদের, আজাহারুল রোকন, আবু বকর ছিদ্দিক ও আহাদ আলীসহ অনেকে গ্রামছাড়া হয়ে গেছে।
বন্যার তোড়ে দোলা ফুলবাড়ী ও বাড়ী মধুপুর এলাকার খতিয়ান নং= ৩৬৯, ৩৭০, ৩৭১ এর দাগ নং- ১০২৪, ১০০৪, ১০০৩, ১০০৭, ১০০৮, ১০০৯ এর প্রায় ১৪ একর ফসলী, জমি, বাঁশঝাড়, কবরস্থান, বসতবাড়ি, ফলের গাছ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অনেকে ভিটেমাটি ছাড়ার আশংকা করছে। বাড়ী মধুপুর ও দোলা ফুলবাড়ীর বাসিন্দা মো. ওয়াজেদ আলী, আ. খালেক, আ. গফুর, তহির উদ্দিন, আ. মান্নান জানান, সামনের বর্ষা মৌসুমে যদি উজান থেকে বন্যার ঢল নেমে আসে ও অতিবৃষ্টি শুরু হয় তাহলে হয়তো আরো অনেক পরিবারের ভিটেমাটি ছাড়তে হবে।
দোলা ফুলবাড়ীর বাসিন্দা ওয়াজেদ আলী ও আ. খালেক জানান, পানি উন্নয়ন বোর্ড কালুরঘাটের ব্রীজ রক্ষার জন্য নদীর দু’পাড়ে বাঁধ দিচ্ছে। সহস্রাধিক পরিবারের বাস্তুভিটা ও ফসলী জমি রক্ষার জন্য কোন পদক্ষেপ নিচ্ছেনা।
এ ব্যাপারে নিতাই ইউনিয়নের চেয়ারম্যান শাহিনুর আলম শাহীন জানান, এ ব্যাপারে জাতীয় সংসদ, উপজেলা প্রশাসন ও পাউবো এর উর্ধ্বতন কর্তৃপক্ষের আলাপ হয়েছে। সকল বিভাগের সহায়তায় কার্যক্রম হাতে নেয়া হবে।
এদিকে গ্রামবাসীরা জানান, এরকম অহেতুক আশ্বাস দিয়ে আমাদের বছরের পর বছর সহায় সম্পদ নদীগর্ভে ভেসে যাচ্ছে। আমরা চরম সর্বনাশের মুখে পতিত হচ্ছি।

পুরোনো সংবাদ

নীলফামারী 8949473059645128680

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item