ইবিতে আওয়ামীপন্থী দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচী ॥ সংঘর্ষের আশংকা

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি :
ইসলামী বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী  শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদ ও শাপলা ফোরামের দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচী ঘোষণা করেছে। আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি পন্থী শিক্ষক-কর্মকর্তারা সকাল ১১টায় মৌনমিছিল বের করবেন বলে ঘোষণা করেছে। অপরদিকে প্রো-ভিসিপন্থী  শিক্ষক কর্মকর্তারা সকাল ১০টায় মানববন্ধন কর্মসূচী পালন করবে বলে জানা গেছে। দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচীতে ক্যাম্পাসে সংঘর্ষের ঘটণা ঘটতে পারে বলে আশংকা করছেন বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক এবং শিক্ষার্থীরা।

জানা যায়, গত বুধবার বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমানের অপসারণের দাবিতে ভিসি পন্থী শিক্ষক কর্মকার্তারা মানববন্ধন পালন করে। মানববন্ধন পন্ড করতে এতে যোগদান করার সময় ভিসিপন্থী কর্মকর্তাদের ওপর স্বশস্ত্র হামলা চালায় প্রো-ভিসিপন্থী কর্মকর্তারা। এসময় ভিসিপন্থী সাত কর্মকর্তা আহত হয়। এ ঘটনায় নেতৃত্বদানকারী দুইজন সহকারী  রেজিস্ট্রারকে সাময়িকভাবে বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে আগামীকাল সোমবার প্রায় একই সময়ে পাল্টাপাল্টি কর্মসূচী ঘোষণা করে আওয়ামীপন্থী দুইগ্রুপের শিক্ষক কর্মকর্তারা।

প্রো-ভিসিপন্থী শিক্ষক-কর্মকর্তারা সকাল ১০টায় দুই সহকারী রেজিস্ট্রারের বরখাস্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচী ঘোষণা করেছে। তারা যেকোন মূল্যে তাদের কর্মসূচী পালন করবে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। অপরদিকে ভিসিপন্থী শিক্ষক কর্মকর্তারা সকাল ১১টায় গত বুধবার  কর্মকর্তাদের উপর হামলার প্রতিবাদ ও জড়িতদের স্থায়ী ভাবে বহিস্কারের দাবিতে মৌন মিছিল কর্মসূচী ঘোষণা করেছে। তারা তাদের কর্মসূচীকে সফলভাবে পালন করতে জোর প্রস্তুতি গ্রহণ করছে বলে জানা গেছে। এদিকে ভিসিপন্থী ও প্রো-ভিসিপন্থী শিক্ষক কর্মকর্তাদের পাল্টাপাল্টি কর্মসূচীতে ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনা ঘটতে পারে আশংকা করছেন সচেতন শিক্ষক এবং শিক্ষার্থীরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাস বন্ধের আশংকা করছেন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ‘ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে যাতে কোন ধরনের সংঘর্ষ বা অপ্রত্যাশীত ঘটনা ঘটতে না পারে।’

উল্লেখ্য, গত বুধবার কর্মকর্তাদের উপর হামলার সাথে জড়িত থাকার অভিযোগে গত বৃহস্পতিবার রাতে প্রো-ভিসির পিএস আব্দুল হান্নান ও ট্রেজারার অফিসের সহকারি রেজিস্ট্রার আলমগীর হোসেন খানকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত করা হয়। এছাড়া এঘটনায় চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠণ করা হয়।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 5669001620245801946

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item