তাপ প্রবাহে পুড়ছে সৈয়দপুর আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

প্রচন্ড তাপ প্রবাহে পুড়ছে সৈয়দপুর। গরমে মানুষের পাশাপাশি গবাদি পশু ও পাখিদের অবস্থাও নাভিশ্বাস। পানির অভাবে আবাদি জমি ফেটে চৌচির। নদীনালা, খালবিল ও ক্যানেল পানিশূন্য হয়ে পড়ায় আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা করছেন কৃষি বিভাগ। ভয়াবহ এ পরিস্থিতির মধ্যে এ অঞ্চলে আরও তাপমাত্রা বাড়তে পারে বলে সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিস মারফত জানা যায়।
আবহাওয়া অফিস জানায়, গত ৭ দিন থেকে পর্যায়ক্রমে বাড়ছে তাপমাত্রা। এ তাপমাত্রা আরও ৭/৮ দিন থাকবে বলে জানান। গত ৭ দিনে তাপমাত্রা ৩৪ থেকে ৩৭ পর্যন্ত ওঠানামা করলেও আগামীতে ৪০ থেকে ৪৪ পর্যন্ত উঠতে পারে বলে মন্তব্য তাদের। তারা বলছেন, পশ্চিমা লঘুচাপের কারণেই এ তাপপ্রবাহ।
কৃষি বিভাগ জানান, চলতি বোরো মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় এবারে চাষাবাদ করা হয়েছে প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমিতে। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে গরমের তাপ প্রবাহ কিছুটা থাকলেও সামান্য বৃষ্টিপাত হয়। এর ফলে সেচ পাম্পের দ্বারা আবাদে কোন সমস্যাই হয়না। কিন্তু চলতি মৌসুমে হচ্ছে উল্টো। নেই আকাশে বৃষ্টি, বিদ্যুৎও থাকছে না ঘন্টার পর ঘন্টা। এক ঘন্টা বিদ্যুৎ মিললে ৩ ঘন্টা বিদ্যুৎবিহীন অবস্থা। প্রচন্ড তাপদাহ, বৃষ্টি না হওয়া ও বিদ্যুতের কারণে রোপণকৃত রোপা থেকে লক্ষ্যমাত্রার ৩ ভাগের এক ভাগ ফসল ঘরে উঠবে কিনা সন্দেহ রয়েছে। গতদিনের চেয়ে এবারে তুলনামূলক বেশি তাপমাত্রা অনুভব করাসহ আগামীতে আরও বেশি তাপমাত্রার আশংকা থাকায় চিন্তিত তারা। সারাদেশের মানুষ গোবাদি পশু ও পাখিসহ আবাদ রক্ষায় আল্লাহর ভরসা কামনা করেন কৃষি বিভাগ।

পুরোনো সংবাদ

নীলফামারী 6497117332019369645

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item