রেলের ভাড়া বৃদ্ধির পরামর্শ


ডেস্কঃ



রেলপথে যাত্রী সেবার মান বাড়াতে আবারও ভাড়া বৃদ্ধির পরামর্শ দিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এর আগেও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের পর এক দফা ভাড়া বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. তাজুল ইসলাম এবং শামসুল হক চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে সভাপতি আবুল কালাম আজাদ বলেন, রেল হচ্ছে সবচেয়ে নিরাপদ বাহন। এখন পর্যন্ত অন্য যে কোন বাহনের চেয়ে রেলের ভাড়া কম। তাই আমরা পরামর্শ দিয়েছি প্রয়োজনে ভাড়া বাড়িয়ে যাত্রী সেবার মান বাড়ানো হোক।

তিনি বলেন, একই দূরত্বে বাসের চেযে রেলের ভাড়া অনেক কম। যাত্রীরা বাসে যাওয়ার চেয়ে রেলে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। এজন্য ভাড়া বাড়িয়ে হলেও সেবার মান বৃদ্ধি করতে হবে। একই সঙ্গে বন্ধ রেলপথ শিগগিরই চালু করার সুপারিশ করা হয়েছে।

বৈঠকে ২০১৫-২০১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত রেলপথ মন্ত্রণালয়ের প্রকল্প সমূহের হালনাগাদ বাস্তব ও আর্থিক অগ্রগতি সর্ম্পকে আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয় যে, রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বাস্তবায়নাধীন ২০১৫-২০১৬ অর্থবছরে মোট প্রকল্পের সংখ্যা ৩৯টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ৩৪টি এবং কারিগরি সহায়তা প্রকল্প ৫টি।

প্রতিবছর রেলপথ মন্ত্রণালয় প্রায় ৮০০ কোটি টাকা লোকসান দেয় তা ক্রমান্বয়ে কমিয়ে আনার লক্ষ্যে রেলের ভাড়া বৃদ্ধির পাশাপাশি মালামাল পরিবহন করে আয়ের পথ তৈরির পরামর্শ দেওয়া হয় বৈঠকে। একই সাথে যাত্রী সেবার মান বৃদ্ধি ও যাত্রী নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার ও সুপারিশ করা হয়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পরিচালক নিয়োগের ক্ষেত্রে এ সংক্রান্ত কমিটির সুপারিশ যথাযথভাবে বাস্তবায়ন ও মেনে চলার পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

বৈঠকে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, রেলপথ মন্ত্রণালয়ের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আইএমইডি’র সচিবসহ মন্ত্রণালয়  এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2922577694047749235

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item