‘কারিগরি শিক্ষা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে’

নিজস্ব প্রতিবেদক :

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি শিক্ষা যুব সমাজের চাকরি ও আত্মকর্মসংস্থানের অপূর্ব সুযোগ সৃষ্টি করছে।
শুক্রবার সকালে স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) এর সহযোগিতায় ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে দিনব্যাপী চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
নুরুল ইসলাম নাহিদ বলেন, অনেক ক্ষেত্রে উচ্চশিক্ষা লাভ করে হাজার হাজার শিক্ষার্থী বেকার থাকলেও কারিগরি শিক্ষা বা প্রশিক্ষণ গ্রহণের পর বেকার নেই। পাস করার সঙ্গে সঙ্গে চাকরি পায়। দক্ষতা অর্জন করতে পারলে তাদের চাকরি খুঁজতে হবে না, চাকরিই তাদের খুঁজে বের করবে।
তিনি বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। ২০০৮ সালে যেখানে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ছিল এক দশমিক দুই শতাংশ, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক ১১ শতাংশ। ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশে উন্নীত করা হবে, এমনকি তার চেয়ে বেশি হবে। সরকারের নানামূখী উদ্যোগের ফলে সরকারি-বেসরকারি কারিগরি শিক্ষা-প্রশিক্ষণ প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা ২০০৮ সালের সাত লাখ থেকে বেড়ে বর্তমানে ১৫ লাখের অধিক হয়েছে।
তিনি বলেন, ২৩টি আন্তর্জাতিক মানের পলিটেকনিক ইনস্টিটিউটসহ দেশের প্রতিটি উপজেলায় একটি করে নতুন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হচ্ছে। এ সরকারের সময়েই কারিগরি খাতে পাঁচটি বড় বড় প্রকল্প উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।
নাহিদ বলেন, দক্ষ ও আধুনিক কারিগরি প্রতিষ্ঠানসমূহের জন্য উপযুক্ত শিক্ষক গড়ে তুলতে দেশের অভ্যন্তরে নিয়মিত প্রশিক্ষণের পাশাপাশি বিদেশ থেকেও শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সিঙ্গাপুরের বিশ্বখ্যাত নানইয়াং পলিটেকনিক থেকে এই প্রথম ৪২০ জন শিক্ষককে উচ্চমানের প্রশিক্ষণ দিয়ে আনা হয়েছে। আরো এক হাজার ১৫০ জন শিক্ষককে প্রশিক্ষণের চুক্তি সই করা হয়েছে। এ মাস থেকেই প্রশিক্ষণ শুরু হবে।
চাকরি মেলায় দেশের খ্যাতনামা শিল্প কারখানার পক্ষ থেকে স্টল স্থাপন করা হয়েছে। দিনব্যাপী চলবে স্পট ইন্টারভিউ ও চাকরি প্রদান। একটি শিল্প প্রতিষ্ঠান স্পট ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে দুই শিক্ষার্থীকে সরাসরি নিয়োগপত্র দিয়ে মেলার উদ্বোধন করেন।
‘জব ফেয়ার ২০১৬’ উপলক্ষে ‘কারিগরি শিক্ষায় নারীর ভূমিকা’ শীর্ষক একটি সেমিনারও আয়োজন করা হয়।
মেলায় ওয়ালটন, স্যামসাং বাংলাদেশ, জবস্ বিডি, প্রাণ গ্রুপ, আরএফএল গ্রুপ, ট্রান্সকম ইলেক্ট্রনিক্স লিমিটেড, স্পেকট্রাম, রাশেদুল হাসান অ্যাসোসিয়েটস, টেকনোক্র্যাসি, এশিয়ান মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, বেঙ্গল সায়েন্টিফিক লিমিটেড, রেইনবো অটোমেশন, সতত আর্কিটেকচার ফর গ্রিন লিভিং, ত্রিমাত্রা, পান্থনীড়, ইউনাইটেড কনসালট্যান্টসহ মোট ৩০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, স্টেপ-এর প্রকল্প পরিচালক মো. ইমরান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার ড. মো. মোখলেছুর রহমান, ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মো. মোজাহার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।//

পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 7098413046309509765

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item