দেবীগঞ্জে তথ্য অধিকার সম্পর্কে সভা ও প্রশিক্ষন


মোঃ মোজাহারুল আলম জিন্নাহ্ রানা,জেলা প্রতিনিধি,পঞ্চগড়ঃ



তথ্য কমিশন বাংলাদেশ, তথ্য কমিশনার-নেপাল চন্দ্র সরকার বলেছেন, তথ্য অধিকার একটি চর্চার বিষয়; এই চর্চা অব্যাহত রাখা হলে আইনের মূল উদ্দেশ্য দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার কাজটি অনেকাংশে সহজ হবে। তিনি বলেন, দেশের প্রত্যেক নাগরিকের তথ্য পাওয়া ও জানার অধিকার আছে। তবে দেশের আভ্যন্তরীণ ও আইন শৃঙ্খলা রক্ষায় কিছু কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ আইন প্রয্যোজ্য হবে না। তিনি বলেন, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করে জনগণের ক্ষমতায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করণের উদ্দেশ্যে প্রণীত তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়ন নির্ভর করছে আইনটি ব্যবহারের ওপর। তিনি আরো বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা তখন নিশ্চিত হবে; যখন জনগণ আইনটি ব্যবহারে অভ্যস্ত হবেন। কিন্তু তথ্য চাহিদাকারী বা ব্যবহারকারী জনগণ এখন পর্যন্ত আইনের বিধান সম্পর্কে পুরোপুরি অবহিত নন। ফলে তথ্য সরবরাহকারীর পক্ষে দক্ষতা উন্নয়নের পাশাপাশি তথ্য চাহিদাকারীগণকে সচেতন করা অনেক বেশি জরুরী। সোমবার  সকাল সাড়ে দশটায় দেবীগঞ্জ উপজেলা হলরুমে নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শফিকুল ইসলামের  সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন। 
উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পঞ্চগড় জেলা পুলিশ সুপার মোঃ গিয়াস উদ্দিন,  উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব হাসনাৎ জামান চৌধুরী জর্জ। 
জনঅবহিতকরণ সভায় সরকারি কর্মকর্তা, শিক্ষক-শিক্ষিকা, জনপ্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও বীরমুক্তিযোদ্ধাগণ অংশগ্রহণ করেন।   

পুরোনো সংবাদ

পঞ্চগড় 5152567039229298618

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item