সৈয়দপুর বিমানবন্দর আন্তর্জাতিক হওয়া না হওয়া নিয়ে হতাশায় জনসাধারণ

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-

বাণিজ্যিক শহর হিসাবে খ্যাত এলাকা নীলফামারীর সৈয়দপুর। উত্তরাঞ্চলসহ ঢাকা চট্টগ্রামের সাথে সৈয়দপুরের যোগাযোগ ব্যবস্থাও ভালো। এ শহরে রেলওয়ের বিশাল কারখানা, বিসিক শিল্প নগরী, আর্মি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সেনাবাহিনীর ইএমই সেন্টার ও স্কুলসহ ২৬টি ব্যাংক বীমার পাশাপাশি ৭০০টির মত কলকারখানা থাকায় বর্তমান সরকার সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক করার ঘোষণা দেন। সরকারের এ ঘোষণার পর শুরু হয় আনন্দের বন্যা। কবে কাজ শুরু হবে, কবেই বা আর্ন্তজাতিক বিমানবন্দরগুলো এ বিমানবন্দরে নামবে, পরিধি ও অবকাঠামো গড়বে কবে এ নিয়ে কৌতুহল শুরু হয় মানুষের মাঝে। সরকারের দেয়া মহতী ঘোষণার দীর্ঘদিনেও আন্তর্জাতিকে উন্নতিকরণের কাজ শুরু না হওয়ায় হতাশায় রয়েছেন শহরবাসী।
কথা হয় বিমানবন্দর কর্তৃপরে সাথে। তারা বলেন, আপাতত সৈয়দপুর বিমানবন্দরটি আন্তর্জাতিক করা হচ্ছেনা। তবে সমমানের বিমানবন্দরে উন্নিতকরণের কাজ শুরু করার প্রক্রিয়া চলছে। যেটিতে আন্তর্জাতিক মানের সকল সুযোগ সুবিধা থাকবে। সার্ক সম্মেলন দেশগুলোর পণ্য পরিবহন করাও হবে। এতে করে এ অঞ্চলের ব্যবসা বাণিজ্যের প্রসার, আধুনিক যোগাযোগ ব্যবস্থা স্থাপন, বেকারত্ব হ্রাস ও মানুষের সামাজিক ও অর্থনীতি অবস্থার পরিবর্তন ঘটবে।
১৯৭১ সালে দেশ স্বাধীনের সময় পাকিস্তানী সেনাবাহিনীর প্রয়োজনে এ বিমানবন্দরটি গড়ে তোলা হয়। এরপর ১৯৭৯ সালে আনুষ্ঠানিকভাবে শুরু করা হয় বাণিজ্যিক কার্যক্রম। পরবর্তীতে লোকসানের অজুহাত দেখিয়ে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের ১৯ ফেব্র“য়ারী বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়। ২০০৮ সালে গণতান্ত্রিক সরকার মতায় এলে পুনরায় শুরু হয় বিমান চলাচল। ২০১১ সালে এ বিমানবন্দরটি পরিদর্শন করেন ভুটানের পর্যটন মন্ত্রী নন্দলাল রায়। তিনি এ বিমানবন্দরটি ব্যবহারে আগ্রহ প্রকাশ করেন। এ কারণে দুই দেশের আলোচনায় আন্তর্জাতিক বিমানবন্দর করার ঘোষণা দেয়া হয়েছে। কিন্তু এ ঘোষণার পরও আন্তর্জাতিকরণের কার্যক্রম শুরু হয়নি। তবে বিমানবন্দরের এক কর্মকর্তা বলছেন, উন্নিতকরণের কার্যক্রম চলছে। বিমানবন্দর ব্যবস্থাপক শাহিন আলম কোন প্রকার তথ্য দিতে নারাজ। শুধু তিনি বলেন, বিমানবন্দরটির বর্তমান আয়তন রয়েছে ১৩৬.৬ একর। উন্নিতকরণে প্রয়োজন ৯১০ একর সম্পত্তি। আন্তর্জাতিকে উন্নিতকরণে সকল সমস্যার সমাধান না করা হলে কার্যক্রম শুরু করা সম্ভব নয়।
নীলফামারী-৪ আসনের সাংসদ আলহাজ্ব শওকত চৌধুরী বলেন, অল্প দিনের মধ্যে আন্তর্জাতিক করণের সকল কার্যক্রম শুরু করা হবে। বর্তমান সরকার সৈয়দপুর বিমানবন্দরকে আর্ন্তজাতিক না করা পর্যন্ত স্বস্তি পাবেন না বলে মন্তব্য করেন তিনি।

পুরোনো সংবাদ

নীলফামারী 8459356666049438881

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item