মহেশখালীতে দুটি নতুন বিদ্যুৎকেন্দ্র

ডেস্কঃ
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মহেশখালীতে আরও দুটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। একটিতে মালয়েশিয়া আরেকটিতে চীন বিনিয়োগ করবে।

রোববার (১৩ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
তিনি বলেন, এক হাজার থেকে ১৩শ’ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। এজন্য মালয়েশিয়ার সঙ্গে চুক্তি করা হয়েছে ও চীনের সঙ্গে আলোচনা চলছে।

মুহিত সাংবাদিকদের জানান, পায়রাতে বন্দর হওয়ার আগেই সেখানে একটি বিদ্যুৎকেন্দ্র হতে পারে।  সেখানে পাওয়ার প্ল্যান্টের জন্য চুক্তি করতে পারি।

‘রোববারের আলোচনায় ভারতীয় হাইকমিশনার আমার কাছে চুক্তি স্বাক্ষরের তারিখ চেয়েছেন। পায়রাতেও ১২ থেকে ১৩ শ’ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎকেন্দ্র হবে’- জানান মন্ত্রী।

ভারত পায়রা বন্দর প্রকল্পেও অংশ নেবে কি-না জানতে চাইলে মুহিত বলেন, এখন সেটা বলতে পারবো না। এখন চীন কথা বলছে। তবে আমি বলেছি, ভারতও আগ্রহী। অফিশিয়ালি অফার চায়নার আছে’।

মুহিত বলেন, ভারতের ত্রিপুরা থেকে আরও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির আগ্রহের কথা হাইকমিশনারকে বলেছি। এখন পালাটানা থেকে ১০০ মেগাওয়াট পাওয়া যাচ্ছে। আরও ১০০ মেগাওয়াট পাওয়ার জন্যও কথা বলেছি।

এদিকে যুক্তরাষ্ট্রের ব্যাংকে রক্ষিত টাকা চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ ব্যাংকের ভূমিকায় বিরক্তি প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, দেড় মাস আগে রিজার্ভ হ্যাকের ঘটনা ঘটলেও আমাকে তা জানানো হয়নি। ব্যাংকের এ ধরনের ভূমিকায় আমি ‘আনহ্যাপি’।

‘প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে জানানো হবে’- বলেন তিনি।

এর আগে অর্থ মন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

পুরোনো সংবাদ

প্রধান খবর 6285232668188457859

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item