দেবীগঞ্জ উপজেলায় জেলেদের পরিচয়পত্র প্রদান

মোঃ মোজাহারুল আলম জিন্নাহ্ রানা,জেলা প্রতিনিধি,পঞ্চগড়ঃ

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে মৎস্য সম্পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।মোট দেশজ উৎপাদনের প্রায় ৪.৪৮% এবং কৃষিজ উৎপাদনের প্রায় ২৩% আসে মৎস্য উপ-খাত হতে। দেশের প্রায় ১.২৫ কোটি লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মৎস্য উপ-খাতের উপর নির্ভর করে থাকে। মৎস্য অধিদপ্তরের তথ্যানুযায়ী প্রায় ১২.৮০ লক্ষ জেলে সম্পূর্ণভাবে মৎস্য আহরণের মাধমে জীবন ধারণ করে থাকে, তন্মধ্যে প্রায় ৭.৭০ লক্ষ জেলে অভ্যন্তরীণ জলাশয় এবং ৫.১০ লক্ষ জেলে সামুদ্রিক ও উপকূলীয় জলাশয়ে হতে মাছ আহরণ করে। দেশের অভ্যন্তরীণ জলাশয়ের জলমহলগুলি মৎস্যজীবী জেলেদের নামে ইজারা প্রদান হলেও অনেকক্ষেত্রে সম্পদশালী ধনীরাই জলমহলগুলি ইজারা নেয় এবং দেশের অধিকাংশ জেলেদেরই নিজস্ব নৌকা এবং জাল না থাকায় নি¤œ-মজুরীতে শ্রমিক হিসেবে কাজ করে থাকে অথবা সম্পদশালী লোকদের নিকট হতে উচ্চ সুদে জাল ও নৌকা ভাড়া নিয়ে দূর্যোগপূর্ণ আবহাওয়াতেও মাছ আহরণ করে। ফলে প্রায়শঃই অনেক জেলে মারাত্মক দূর্ঘটনার শিকার হয় এবং পরবর্তী সময়ে তাদের পরিবার পরিজন মানবেতার জীবন-যাপন করে থাকে।
দেশে প্রকৃত জেলেদের জীবনযাত্রার মান উন্নয়ন, মৎস্য উপ-খাতে কর্মসংস্থান সৃষ্টি, মৎস্য সম্পদের টেকসই উন্নয়নের নিমিত্ত প্রকৃত জেলেদের সনাক্তকরণে পরিচয়পত্র প্রদান করা হয়।
এরইপ্রেক্ষিতে শুক্রবার সন্ধায় দেবীগঞ্জ বিজয় চত্ত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে জেলেদের পরিচয়পত্র প্রদান করেন প্রধান অথিতি পঞ্চগড়-২ আসনের সাংসদ এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হাসনাৎ জামান জর্জ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আ.স.ম.নুরুজ্জামান, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ সানিউল ফেরদৌস, উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদা খাতুন সহ আরো অনেকে।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 3725565847352324947

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item