ভুয়া প্রার্থীর ছড়াছড়ি রংপুরে গঙ্গাচড়ায় ন্যাশনাল সার্ভিসে অনিয়মের অভিযোগ

হাজী মারুফ রংপুর ব্যুরো অফিস :


রংপুরের গঙ্গাচড়ায় সরকার ঘোষিত ন্যাশনাল সার্ভিসকে ঘিরে নানা অভিযোগ উঠেছে। ভূয়া প্রার্থীদের ছড়াছড়িতে হতাশা কাজ করছে প্রকৃত প্রার্থীদের মাঝে। এছারাও বহিরাগত প্রার্থীদের কাছ থেকে উৎকোচ নেয়া হচ্ছে বলে উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেছেন মর্ণেয়া ইউনিয়নের মৌভাষা গ্রামের ওজিয়ার রহমান।
জানা যায়, দারিদ্রতা ও বেকারত্ত্ব ঘুচাতে গত বছরের ডিসেম্বর মাস থেকে চালু হয়েছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচী-৪ কার্যক্রম। উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের বাস্তবায়নে ইতিমধ্যেই শেষ হয়েছে আবেদন গ্রহণের কাজ এখন চলছে যাচাই-বাছাই পর্ব। অনলাইন বিজ্ঞপ্তি মোতাবেক ২৪ থেকে ৩৫ বয়সী এইচএসসি পাশকৃত উপজেলার প্রকৃত বাসিন্দাদের কাজ থেকে চাওয়া হয় এ আবেদন। এ সুযোগে অনেকেই স্থানীয় বাসিন্দা ও বয়স প্রমাণে ভূয়া জাতীয় পরিচয় পত্র ও শিক্ষাগত যোগ্যতা সনদ অথবা অন্যের সনদ দিয়ে আবেদন করেছেন। আর এ সুযোগটি কাজে লাগিয়ে   অসৎ উপায় অবলম্বন করছে সংশিষ্ট কর্তৃপক্ষ। ফলে সরকারি এ সুযোগ হতে বঞ্চিত হবে উপজেলার প্রকৃত বেকার যুবসমাজ।
অভিযোগের সূত্র ধরে সংশিষ্ট অফিস জানায়, প্রাথমিক যাচাইয়ে বিভিন্ন ত্রুটির কারণে ১ হাজার ২৪টি আবেদন বাতিল করা হয়েছে। এখন চলছে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষাগত সনদ যাচাইয়ের কাজ। এরই মধ্যে ২’শ ৫০টিরও বেশি জাল সনদ বের হয়েছে। সঠিক ভাবে যাচাই বাছাইয়ের জন্য প্রতি ইউনিয়নে ৩ জন করে শিক্ষক কাজ করছে। তারাও বেশকিছু ভূয়া প্রার্থী সনাক্ত করেছেন। তবে জাতীয় পরিচয় পত্র যাচাইয়ের বিষয়টি ব্যয়বহুল ও সময়সাপেক্ষ্য ব্যাপার। এটা সম্ভব নাও হতে পারে।
অপরদিকে সরজমিনে যাচাইকালে ভূয়া প্রার্থীদের কাছ থেকে উৎকোচ গ্রহণ ও অফিস কর্তৃক তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে এমন অভিযোগে উপজেলা যুব উন্নয়ন অফিসার ও কমিটির সদস্য সচিব সামসুজ্জামান আজাদ বলেন, যাচাই-বাছাইয়ের কাজ সঠিক ভাবেই চলছে। তবে এক যাচাইকারীর বিরুদ্ধে অভিযোগ আসায় তাৎক্ষনিক ভাবে তাকে অব্যহতি দেয়া হয়। আমার অফিসের কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 
এক পরিসংখ্যান মতে, এ উপজেলায় উল্লেখিত বয়সসীমায় ২ থেকে ৩ হাজার শিক্ষিত বেকার যুবক ও যুবতী রয়েছে। আর আবেদন জমা হয়েছে ৬ হাজার ৪১৩টি। এ নিয়ে প্রশ্ন উঠেছে ও হতাশায় ভূগছে প্রকৃত প্রার্থীরা। তাই সঠিক ভাবে যাচাই-বাছাই করে সরকারের ভাবমূর্তি রক্ষার দাবী জানিয়েছে এ অবহেলিত জনপদের যুব সমাজ ও জনসাধারন। এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুল ইসলাম বলেন, সুষ্ঠুভাবে যাচাই-বাছাই করে নিয়োগ প্রক্রিয়া গ্রহণ করা হবে। তবে সংশ্লিষ্ট কারও বিরুদ্ধে যদি অভিযোগ আসে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পুরোনো সংবাদ

রংপুর 9222403082263322669

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item