বদরগঞ্জে অভিনব কৌশলে গাইড বইয়ের রমরমা ব্যবসা

হাজী মারুফ রংপুর ব্যুরো অফিস :

সরকারি নিষেধাঞ্জা উপেক্ষা করে বদরগঞ্জে চলছে গাইড বইয়ের রমরমা ব্যবসা। ব্যবসায়িরা নিজেদের গাইড বই (এজেন্সি নেয়া) চালু করতে মূলতঃ ব্যবসা করতে নিচ্ছেন নানা কৌশল। প্রাথমিক কৌশল হিসেবে উপজেলার কমবেশি সকল প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের নগদ অর্থ ও উপঢৌকনের ব্যবস্থা আর তাতেও কাজ কম কিংবা না হলে পত্রিকায় তাদের প্রতিষ্ঠানের অনিয়মের খবর প্রকাশের হুমকি দিয়ে চলছে তাদের ব্যবসায়িক কার্যক্রম। এতে করে শিক্ষকরা তাদের (লাইব্রেরি ব্যবসায়িদের) পছন্দমত গাইড বই কিংবা পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের কেনাতে বাধ্য করছেন। তাই ভুলে ভরা, নামসর্বস্ব ও নিম্নমানের গাইড বই কিনতে বাধ্য করায় শিক্ষার্থী ও অভিভাবকরা পড়েছেন চরম বিপাকে। অভিযোগ উঠেছে অনৈতিক এ কাজটি বেশি করছেন আমেনা লাইব্রেরির স্বত্তাধিকারি ফারুক হোসেন।
নাম প্রকাশে অনিচ্ছুক মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা জানান, আমেনা লাইব্রেরির হয়ে তার নিযুক্ত লোক প্রতিষ্ঠানে গিয়ে গাইড ক্ষই বিক্রি করাতে উৎসাহ প্রদান সহ পত্রিকায় নিউজ করার হুমকি দিয়ে আসছেন। সরেজমিনে উপজেলার কমবেশি সকল প্রতিষ্ঠান ঘুরে এমন অভিযোগের সত্যতা পাওয়া গেছে এবং সন্ধ্যার পর সকল লাইব্রেরিতে বিশেষ করে (আমেনা লাইব্রেরিতে) উপজেলার (কম বেশি) সকল শিক্ষকদের পদচারনা লক্ষ্য করা গেছে।
অভিযুক্ত আমেনা লাইব্রেরির স্বত্তাধিকারি ফারুক হোসেনদৈনিক নতুন স্বপ্নকে  জানান আমার বিরুদ্ধে এ অভিযোগ সঠিক নয়।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহিউদ্দিন আহম্মেদ এ প্রতিবেদককে বলেন,  নোট ও গাইড বই বিক্রি নিষিদ্ধ। যদি কেউ বিদ্যালয়ের প্রধানকে অর্থ উপঢৌকন ও ভয়-ভীতি দেখিয়ে গাইড বই কেনাতে বাধ্য করে তাহলে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শহিদুল ইসলাম জানান এ ধরনের কাজের সাথে কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।
উপজেলা নির্বাহি অফিসার(ভারপ্রাপ্ত) কমল কুমার ঘোষ জানান; কেউ যদি বিদ্যালয়ের সংশিষ্ট কাউকে হুমকি দিয়ে গাইড বই কিনতে বাধ্য করে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।               

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 483886787253256691

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item