নীলফামারীতে কৃষকরা ঝুঁকছে তামাক চাষে!

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১২ ফেব্রুয়ারী॥ 
তামাক চাষে ঝুঁকে পড়ছে নীলফামারীর কৃষকরা! আমন ধানের দরপতনে লোকসান পুষিয়ে নিতে মানব শরীরের জন্য ক্ষতিকর জেনেও লাভজনক  বিকল্প ফসল হিসেবে তামাককেই বেছে নিয়েছে তারা।  বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র পাওয়া গেছে। দেখা যায় তামাক ক্ষেত গুলোতে নারী শ্রমিকদের কর্মব্যস্ততা।
কৃষি বিভাগ সুত্র মতে গত বছর এই জেলায় তামাক চাষ হয়েছিল প্রায় ৪ হাজার হেক্টর জমিতে। কিন্তু এবারে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ৭ হাজার হেক্টর জমিতে।
নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ গ্রামের কৃষক হরেন্দ্র নাথ রায়, নলিনী মোহন রায়, সন্তোষ কুমার বলেন, এ বছর আমন ধান আবাদ করে খরচের টাকা তুলতে পারিনি। এবার বোরো ধান আবাদ করবো না। ফসল ফলিয়ে কৃষকের সংসার চলে। তাই  বাধ্য হয়ে এবার তামাক করতে বাধ্য হয়েছি। তারা বলেন বাজারে তামাকের দাম অনেক। আবাদের খরচ বাদ দিয়ে এক বিঘা জমিতে তামাক আবাদ করলে কম করে ১০ থেকে ১২ হাজার টাকা লাভ হবে। তামাকের পর ওই জমিতে এবার পাট আবাদ করবে তারা বলে জানায়। পাটের দামও ভাল। 
জেলার শিমুলবাড়ি গ্রামের কৃষক আজিজার রহমান, সেকেন্দার আলী বলেন, আমন ধান কাটিয়া ইরি আবাদ কইলে¬ ফসল হয় ওই একটায়। সেই ধানোত তো লোকসান। খরচা টাকাও উঠে না। আর ইরি আবাদ না কইলে¬ ফসল হয় দুইটা তাংকু আর পাট। এই দুইটা ফসলোত লোকসান হয় না। ভালই লাভ হয়। এইজন্য হামরা ইরি  (বোরো) আবাদ ছাড়ি দিছি।
নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মো. ইদ্রিস জানান বাজারে ধানের দরপতনে  লোকসান গুনেছে কৃষকরা। ধানের ন্যায্য দাম পেলে মানব শরীরের জন্য ক্ষতিকর তারা বিড়ি, সিগারেট, গুল ও জর্দার প্রধান উপকরণ তামাক আবাদে ঝুঁকে পড়তো না।

পুরোনো সংবাদ

প্রধান খবর 6586368264932012004

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item