ঘিয়ের অবাক করা ৭ স্বাস্থ্যগুণ!

ডেস্কঃ
এশিয়ার দেশগুলোতে খাবারে একটি উপাদান অনেক বেশি ব্যবহার করা হয়, আর তা হল ‘ঘি’। বিশেষ করে ভারতীয় এবং মোগাল খাবারে ঘি ব্যবহৃত হয়ে থাকে। বেশিরভাগ মানুষ ঘিকে অস্বাস্থ্যকর খাবার মনে  করেন। অথচ আপনি জানেন কি, এই ঘি হার্ট সুস্থ রাখা থেকে শুরু করে হজমশক্তি বাড়াতে সাহায্য করে থাকে? ঘিয়েরও আছে নানা স্বাস্থ্যগত উপকারিতা।

১। হজমশক্তি বৃদ্ধি
ঘি আপনার হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে। যারা হজমের সমস্যায় ভুগছেন তারা তেলের পরিবর্তে রান্নায় ঘি ব্যবহার করা শুরু করুন।

২। হৃদরগের ঝুঁকি হ্রাস
ঘি হৃদরোগ হওয়ার ঝুঁকি কমিয়ে দিয়ে থাকে। ঘিতে কনজুগেটেড লিনোলিক অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড যা ক্যান্সার, ধমণীর ব্লক এবং ডায়াবেটিস প্রতিরোধ করে থাকে। যা হৃদরোগের ঝুঁকি হ্রাস করে থাকে। এক গবেষণায় দেখা গেছে যেসব যারা রান্নায় ঘি ব্যবহার করেছেন তাদের থেকে যারা ঘি ব্যবহার করেন না তাদের হৃদরোগের ঝুঁকি কম থাকে। 

৩। ভিটামিন সমৃদ্ধ খাবার
ঘিতে ভিটামিন এ, ডি, কে এবং ই পাওয়া যায়। যা অন্যান্য ভোজ্যতেল থেকে পাওয়া যায় না। প্রতিদিনের খাবারে অল্প পরিমাণে হলেও ঘি যুক্ত করুন।

৪। রোগ প্রতিরোধ মতা বৃদ্ধি
ঘি আপনার রোগ প্রতিরোধ মতা বৃদ্ধি করতে সাহায্য করে। আপনার শিশুর খাবারে কিছু পরিমাণের ঘি যুক্ত করুন, এটি ভিতর থেকে রোগ প্রতিরোধ মতা বৃদ্ধি করতে সাহায্য করবে। এবং ঘন ঘন অসুস্থ হওয়া প্রতিরোধ করে থাকবে।

৫। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে
শুনলে অবাক হবেন ঘি কলেস্টেরলের সাথে যুদ্ধ করে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। এটি দেহের মেটাবলিজমের লিপিড বৃদ্ধি করতে সাহায্য করে যা কোলেস্টেরল কমিয়ে রাখতে সাহায্য করে।

৬। পেশী সচল রাখতে
বয়স্কদের খাবারে ঘি যুক্ত করতে পরামর্শ দেওয়া হয়ে থাকে, কারণ ঘি পেশি এবং অস্থিমজ্জা তৈলাক্ত করে তোলে। এমনকি এটি পেশি ব্যথা এবং জয়েন্ট পেইন দূর করে থাকে।

৭। ওজন হ্রাস করতে
ঘি হৃদরোগ প্রতিরোধ করার সাথে সাথে ওজন কমাতে সাহায্য করে থাকে। গবেষণায় দেখা গেছে সিএলএ(ঈখঅ) ছয় মাসের মধ্যে ওজন হ্রাস করে থাকে। আর ঘি সিএলএ সমৃদ্ধ একটি খাবার। তবে খুব বেশি না খেয়ে পরিমিত পরিমাণে ঘি গ্রহণ করুন।
এছাড়া বলা হয়ে থাকে ঘি শিশুকে সুন্দর করে তোলে। গর্ভবতী মায়েদের ঘিযুক্ত খাবার খেতে বলা হয়। এর ভিটামিন কে২ আনাগত শিশুকে সুন্দর করে তুলতে সাহায্য করে। এছাড়া ঘি বুকজ¦ালা পোড়া রোধ করে থাকে।

পুরোনো সংবাদ

লাইফস্টাইল 1437741683480581340

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item