ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য দুই রঙের ব্যালট ছাপাখানায়

ডেস্কঃ
ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাধারণ ও সংরতি পদের জন্য সবুজ ও গোলাপী রঙের ব্যালট পেপার ছাপানো শুরু হয়েছে।
ইসির তফসিল অনুযায়ী প্রথম ধাপের ভোট হবে ২২ মার্চ। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা নিয়ে ২৩ ও ২৪ ফেব্রুয়ারি বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় রাখা হয়েছে ২ মার্চ। এবারই প্রথম ইউনিয়ন পরিষদে ভোট হচ্ছে দলীয়ভাবে। চেয়ারম্যান পদে দল ও স্বতন্ত্র প্রার্থী এবং সদস্য পদে নির্দলীয় প্রতীক পাবেন প্রার্থীরা।
ইসির এনআইডি উইংয়ের তথ্য অনুযায়ী, দেশের সাড়ে চার হাজার ইউনিয়নে  ভোটার সংখ্যা ৮ কোটি ১১ লাখ ৩৪ হাজার।

এর মধ্যে নির্বাচন উপযোগী ইউনিয়নগুলোতে প্রত্যেক ভোটারের জন্য তিনটি করে (চেয়ারম্যান, সাধারণ ও সংরতি সদস্য পদের) প্রায় ২৪ কোটি ব্যালট পেপার ছাপাতে হবে।

ছয় ধাপে ভোট হওয়ায় প্রথম পর্বের জন্য পেপার ছাপানোর কাজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে বলে নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব সামসুল আলম জানান, প্রথম ধাপের ৭৩৯ ইউপিতে ভোটার সংখ্যা ১ কোটি ৩৫ লাখের মতো। এ জন্যে প্রায় ৪ কোটি ব্যালট পেপার ছাপতে হবে।

সাধারণ সদস্য পদে ১২টি প্রতীক নিয়ে সবুজ রঙের ও সংরতি সদস্য পদে ১০টি প্রতীক নিয়ে গোলাপী রঙের ব্যালট ছাপানো চলছে।

প্রার্থী বেশি হলে পরে আলাদা ব্যালট ছাপানো হবে। চেয়ারম্যান পদে প্রার্থীর নাম ও প্রতীকসহ সাদা রঙের ব্যালট পেপার ছাপানো হবে প্রার্থিতা প্রত্যাহারের পর।

বিজি প্রেস, সিকিউরিটি প্রিন্টিং প্রেস ও গভার্নমেন্ট প্রিন্টিং প্রেস সমন্বয় করে নির্বাচনী সামগ্রী মুদ্রণ করছে।

আগামী ২ মার্চের মধ্যে ইসির চাহিদার ২৫ শতাংশ, ২৪ মার্চের মধ্যে ২৫ শতাংশ এবং বাকিগুলো আগামী ৫ এপ্রিলের মধ্যে মুদ্রণ করে বিতরণের জন্য প্রস্তুত রাখাতে সংশ্লিষ্ট প্রেস তিনটির উপ পরিচালকের কাছে চিঠি পাঠিয়েছেন গোলাম রাশেদ।

পুরোনো সংবাদ

প্রধান খবর 7793150033730963800

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item