১৬ বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন একুশে পদক

ডেস্ক:
এ বছর ১৬ বিশিষ্ট ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক ‘একুশে পদক’ দেওয়া হচ্ছে।

বুধবার সংস্কৃতি মন্ত্রণালয় থেকে জারি করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।

এ বছর যারা একুশে পদক পাচ্ছেন তারা হলেন, ভাষা সংগ্রামী বিচারপতি কাজী এবাদুল হক, সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর), ডা. সাইদ হায়দার, ড. জসীম উদ্দিন আহমেদ, মফিদুল হক (মুক্তিযুদ্ধ), তোয়াব খান (সাংবাদিকতা)।

ভাষা ও সাহিত্যে একুশে পদক পাচ্ছেন জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক ড. হায়াৎ মামুদ ও হাবীবুল্লাহ সিরাজী।

শিল্পকলায় জাহানারা আহমেদ (টিভি ও চলচ্চিত্র অভিনয়), পণ্ডিত অমরেশ রায় চৌধুরী (শাস্ত্রীয় সংগীত), শাহীন সামাদ (সংগীত), আমানুল হক (নৃত্য) একুশে পদক পাচ্ছেন। এ ছাড়া শিল্পকলায় কাজী আনোয়ার হোসেনকে (চিত্রকলা) মরণোত্তর একুশে পদক দেওয়া হচ্ছে।

গবেষণায় একুশে পদক পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের ডিন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ ও মংছেন চীং মংছিন।

আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে এ পদক তুলে দেবেন।

ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে চালু হওয়া একুশে পদক সরকার প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে বিশিষ্টজনদের দিয়ে থাকে। সাহিত্যিক, শিল্পী, শিাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেওয়া হচ্ছে।

নীতিমালা অনুযায়ী, নির্বাচিত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। তবে এবার অর্থের পরিমাণ দ্বিগুণ করে দুই লাখ টাকা করা হয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8105317860501366962

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item