নিম্নচাপে জেকেঁ বসেছে শীত

হাবিবুর রহমান সেলিম,ইনজামাম-উল-হক নির্ণয়,

মাঘের শীতের প্রকোপে স্থবির হয়ে পড়েছে বৃহত্তর রংপুর অঞ্চলের জনজীবন। বিশেষ করে শ্রমজীবী মানুষ পড়েছে চরম দুর্ভোগে। আজ শনিবার শীতের দাপটে হাট-বাজার, রাস্তাঘাট ফাঁকা থাকায় এক ধরনের নীরবতা নেমে এসেছে গোটা অঞ্চলে।
 গত বুধবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর থেকে নীলফামারী সহ এ অঞ্চলে শীতের প্রকট বৃদ্ধি পেতে থাকে। দেখা নেই সুর্য্যরে। বৃষ্টির মতো শিশিরপাতের কুয়াশায় ভিজিয়ে দিয়ে চলেছে সবকিছু। সাথে উত্তুরী হাওয়ায় মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
 আজ শনিবার এ অঞ্চল শৈত্য প্রবাহে  অচল হয়ে পড়ে। ঘন কুয়াশার কারণে যানবাহনগুলোকে হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে।
এদিকে, শীতে যবুথবু হয়ে পড়ে সবচেয়ে বিপাকে পড়েছে কায়িক শ্রমিক। শীতের কারণে কোল্ড ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাস কষ্টসহ নানা রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। নীলফামারীর সিভিল সার্জন ডা.আব্দুর রশিদ জানান, মূলত শিশুরাই শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়। এবারে কোল্ড ডায়রিয়া আর নিউমানিয়ায় আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। শিশুদের গরম কাপড় পরানো এবং সকালে ও সন্ধ্যার পর তাদের ঘরের বাইরে বের না করার পরামর্শ দেন তিনি।
রংপুর আবহাওয়া অফিস জানায়, আজ শনিবার সকালে বিভাগীয় শহর রংপুরে সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৮ ডিগ্রি নীলফামারীর ডিমলায় ১০ ডিগ্রি সেলসিয়াস।  যা এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।রংপুরের আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আব্দুল সালাম তাপ মাত্রার বিষয়টি নিশ্চিত করেন।
-আবহাওয়া অফিসের এই রেকর্ড বলা হলেও মুঠোফোনের তাপমাত্রায় দেখা যায় নীলফামারীতে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা চলছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3915393546790872861

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item