তিস্তার পানি চুক্তি অচিরেই -পানি সম্পদ প্রতিমন্ত্রী

তাহমিন হক ববি॥
পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতীক এমপি বলেছেন, ভারতের সাথে আলোচনাপূর্বক তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি স্বারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।  মঙ্গলবার সন্ধ্যায় দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের মাধ্যমে চলতি খরিপ-১ রবি মৌসুমের সেচ কার্যাক্রম আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন কালে মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন। মন্ত্রী  নীলফামারীর ডিমলা উপজেলার নাউতারায় অবস্থিত এস-টু-টি সেচ ক্যানেলের কপাট উন্মুক্তের মাধ্যমে এর উদ্ধোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উত্তরাঞ্চলের পানি উন্নয়ন বোডের প্রধান প্রকৌশলী আতিকুর রহমান, তত্বাবধায়ক প্রকৌশলী জ্যোতি প্রশাদ, তিস্তা ব্যারাজের নির্বাহী প্রকৌশলী মাহবুবার রহমান,উপ প্রধান সম্প্রসারন কর্মকর্তা অমলেশ চন্দ্র রায়, ডালিয়া ও নীলফামারীর সম্প্রসারন কর্মকর্তা রফিউল বারী তিস্তা ব্যারাজ সেচ কমান্ড এলাকার পানি ব্যবস্থাপনা কৃষক সমিতির সভাপতি আমিনুর রহমান ,সাধারন সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।
মন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন ৫৪টি নদ-নদীর পানি বণ্টন ও ব্যবস্থাপনার মাধ্যমে পানি স¤পদের সর্বোত্তম ব্যবহার করে জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয়ে সরকার বিভিন্ন পদপে গ্রহণ করেছে। তিনি বলেন, ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মতায় আসার ৬ মাসের মধ্যে ১২ ডিসেম্বর বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে ঐতিহাসিক ফারাক্কায় গঙ্গা নদীর প্রবাহ বণ্টনের লক্ষে ৩০ বছর মেয়াদী একটি ঐতিহাসিক চুক্তি স্বারিত হয়। পরবর্তীতে ২০০৯ সালে মতায় আসার পর একইভাবে তিস্তা চুক্তি স্বারের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করে বিভিন্ন পর্যায়ে ভারতের সাথে আলোচনা শুরু করে। এ চুক্তি স্বারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
এদিকে সংশ্লিষ্টরা জানান চলতি খরিপ-১ সেচ রবি মৌসুমের বোরো আবাদে সেচ প্রদানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে  দশ হাজার হেক্টর জমিতে। এই পরিমান জমির মধ্যে নীলফামারীর ডিমলা উপজেলায় সাড়ে ৩ হাজার ৫শ হেক্টর, জলঢাকা উপজেলায় ৬ হাজার হেক্টর ও নীলফামারী সদরের কিছু অংশের ৫শ হেক্টর জমির কৃষকরা সেচ সুবিধা পাবে। সুত্র মতে তিস্তা নদীর উজানের পানি প্রবাহের স্বল্পতার কারনে এবার তিস্তা সেচ এলাকায়  সেচ সুবিধা প্রদানে জমির পরিমান কমিয়ে আনা হয় গত বছরের চেয়ে ১৮ হাজার ৫০০ হেক্টর। তবে তিস্তা নদীতে পানি প্রবাহ পাওয়া গেলে  সেচের জমির পরিমান বৃদ্ধি করা হবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5900534944106421371

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item