উচ্ছেদ হওয়া জমি ও ড্রেনের ওপর দোকানপাট নির্মাণ হওয়ার অভিযোগ

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর থেকে

সৈয়দপুরে রেলের জমিতে অবৈধভাবে গড়ে উঠা দোকানপাট ও মার্কেট উচ্ছেদের পর পুনরায় ওই জমিতে নির্মাণ চলছে দোকান ও মার্কেট। অন্যদিকে পানি নিষ্কাশন ব্যবস্থায় বাধাগ্রস্থ না হওয়ার জন্য পৌর কর্তৃপ ড্রেনের উপর নির্মিত দোকানপাট গুড়িয়ে দিলেও সেখানেও পুনরায় অবৈধভাবে গড়ে উঠছে দোকানপাট। এতে করে রেল কর্তৃপ ও পৌর কর্তৃপরে সম্মানহানি হয়ে শহরবাসী ও শিার্থীদের নানা সমস্যা হলেও দেখার যেন কেউ নেই। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপরে কঠোর ভূমিকা দাবি করছেন সৈয়দপুরবাসী।
জানা যায়, সৈয়দপুর শহরে রেলের জমিতে অবৈধভাবে গড়ে ওঠা দোকানপাট ও মার্কেট গুড়িয়ে দেয়া হয় ২০১৫ সালের ১৮ ও ১৯ মার্চ। রেলের বিভাগীয় এ্যাসটেট অফিসার মোস্তাক আহমেদের নেতৃত্বে ওই দুইদিনে প্রায় ৩ শতাধিক দোকানপাট গুড়িয়ে দেয়া হয়। ওই উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন নীলফামারী জেলা ম্যাজিস্ট্রেট নূরে আলম, সৈয়দপুর কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক নূর আহমেদ হোসেন, এএসপি (সার্কের) সাইদুর রহমান, জিআরপি এসপি আহসান হাবিবসহ পুলিশের একাধিক কর্মকর্তা। ওইসব দোকানপাট উচ্ছেদের ফাঁকা জায়গাগুলি বুঝিয়ে দেয়া হয় রেলওয়ের পিডাব্লু ও আইডাব্লুকে। দীর্ঘ ৯ মাস উচ্ছেদ হওয়া জায়গাগুলি পতিত থাকলেও সম্প্রতি পুনরায় সে জমিগুলি দখল করে দোকানপাট ও মার্কেট নির্মাণ কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া ড্রেনের উপরেও অবৈধভাবে নির্মাণ চলছে দোকানপাট।
সরেজমিনে দেখা যায়, শহরের ১ং রেল ঘুমটি দেিণ ক্যান্টনমেন্ট সড়কের রেলওয়ের ১১০নং বাংলোর উত্তরে প্রায় ২০টি দোকান গুড়িয়ে দেয় রেল কর্তৃপ। কিন্তু সেখানে সম্প্রতি রেলওয়ের আইডাব্লু তৌহিদুল ইসলামের মদদে পাকা দোকানপাট নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। এছাড়া রেল লাইন সংলগ্ন উচ্ছেদ হওয়া দোকানপাটের জায়গাগুলিতেও দোকানপাট নির্মাণ হয়েছে। যা রেলওয়ে বিভাগীয় এ্যাসটেট অফিসারের অসম্মানের শামিল। অন্যদিকে ক্যান্টপাবলিক স্কুল এন্ড কলেজ সংলগ্ন ড্রেনের ওপর নির্মাণ হওয়া দোকানের কারণে ওইসব সুনামধন্য শিা প্রতিষ্ঠানের শিার্থীদের নানা সমস্যা হলেও কার্যকর কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা বলে অভিভাবকসহ শহরবাসীর অভিযোগ।
কথা হয় রেলওয়ের আইডাব্লু তৌহিদুল ইসলামের সাথে। তিনি বলেন, উপর মহলের নির্দেশের কারণেই দোকানীরা উচ্ছেদ হওয়া জায়গায় পুনরায় দোকানপাট নির্মাণ করছেন। এর ফলে তিনি কিছুই করতে পারবেন না বলে জানান।

পুরোনো সংবাদ

নীলফামারী 77593676104717274

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item