ধানের দাম ১হাজার টাকার দাবিতে হুলাশুগঞ্জ ও ঠাকুরবাড়ী হাটে কৃষক ফ্রন্টের মিছিল -সমাবেশ

প্রেস রিলিজ

    ধানের দাম মণ প্রতি ১ হাজার টাকার দাবিতে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট মিঠাপুকুর  উপেজলা শাখার  উদ্যোগে ১২ জানুয়ারি মঙ্গলবার বিকেল ৫টায় হুলাশুগঞ্জ হাটে বিক্ষোভ মিছিল শেষে স্থানীয় সংগঠক নাহিদের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য ও বাসদ রংপুর জেলার সমন্বয়ক কমরেড আব্দুল কুদ্দুস, পীরগাছা উপজেলা বাসদ আহবায়ক হিমাংশু বর্মন হৃদয়, স্থানীয় সংগঠক মিজানুর রহমান, এখলাসুর রহমান, রতন প্রমূখ।
    প্রধান বক্তা আব্দুল কুদ্দুস বলেন, সরকার একদিকে বলছে এবার ধানের উৎপাদন খরচ মণ প্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়েছে অথচ গত মৌসুমের তুলনায় এ বছর মণ প্রতি ধানের দাম ৪০ টাকা কমিয়ে দিয়েছে। প্রয়োজনের তুলনায় যে সামান্য ধান-চাল সরকারি গুদামে নিচ্ছে সেটা চাতাল মালিক, ফড়িয়া কিংবা সরকার দলীয় লোক ভাগ বাটোয়ারা করে নিচ্ছে। সেখানে খোদ কৃষক অতীতের মতো  কোথাও সরকারি রেটে ধান-চাল বিক্রি করতে পারছেনা। মহাজোট সরকার একদিকে নিজেদেরকে কৃষক বান্ধব দাবি করে বলে, ’কৃষক বাঁচলে দেশ বাঁচবে” ফলাও করে প্রচার করছে। অন্যদিকে একের পর এক কৃষি উপকরণের দাম বৃদ্ধি করে চলেছে। ফলে কৃষক কৃষি ফসলের উৎপাদন খরচও তুলতে পারছে না। সরকার কৃষককে মরণ ফাঁদে ফেলে তাঁদের সর্বশান্ত করছে। তিনি ক্ষেতমজুরদের সারাবছরের কাজ ও গ্রাম-শহরের সকল শ্রমজীবীদের জন্য আর্মিরেটে রেশনিং চালুর দাবি জানান। এ ছাড়া অন্যান্য নেতৃবৃন্দ প্রত্যেক ইউনিয়নের প্রধান হাট-বাজারে অন্তত একটি সরকারি ক্রয়কেন্দ্র খুলে উৎপাদন খরচের সাথে ৩০%  মূল্য সংযোজন করে ধান,পাট,গম,ভুট্টা,আলুসহ সকল কৃষিপণ্য কেনা এবং থানা, কোর্ট-কাচারী তহশিল অফিসসহ  সকল সরকারি-বেসরকারি প্রকল্পে ঘুষ-দুর্নীতি বন্ধের  দাবি জানান।

    উল্লেখ্য একই দাবিতে ঐ দিন সন্ধ্যা ৬টায় ৪নং ভাংনী ইউনিয়নে ঠাকুরবাড়ী হাটে স্থানীয় কৃষক ফ্রন্টের সংগঠক মামুনুর রহমান মিঠুলের সভাপতিত্বে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 3717288048058694624

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item