পুলিশে ৫০ হাজার নতুন পদ সৃষ্টি করা হয়েছে: প্রধানমন্ত্রী

ষ্টাফ রিপোর্টার ::
সরকার পুলিশ বাহিনীতে আরও ৫০ হাজার নতুন পদ সৃষ্টির সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে রাজধানীতে রাজারবাগ পুলিশলাইন্স মাঠে পুলিশ সপ্তাহ উপলে প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।
নারী পুলিশ কর্মকর্তা এসপি শামসুন নাহার অধিনায়ক হিসেবে বর্ণাঢ্য প্যারেডের নেতৃত্ব দেন। সারা দেশের বিভিন্ন পুলিশ ইউনিটের সমন্বয়ে গঠিত ১৩টি কন্টিনজেন্ট প্যারেডে অংশ নেয়।

প্রধানমন্ত্রী বলেন, “গত সাত বছরে আমরা পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৭৩৯টি ক্যাডার পদসহ ৩২ হাজার ৩১টি পদ সৃষ্টি করেছি। তা সত্ত্বেও দেশের জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়। তাই আমরা আরও ৫০ হাজার নতুন পদ সৃষ্টির সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে ২৭৭টি ক্যাডার পদসহ ১৩ হাজার ৫৫৮টি পদে পুলিশ সদস্যদের নিয়োগ সম্পন্ন হয়েছে।”

তিনি বলেন, “বাংলাদেশ পুলিশ দেশের শান্তি, নিরাপত্তা ও শৃঙ্খলার প্রতীক। অভ্যন্তরীণ নিরাপত্তা প্রদান, আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার রায় পুলিশের প্রতিটি সদস্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আর এসব করতে গিয়ে অনেক সময়ই তাদের জীবনের ঝুঁকি নিতে হয়। বিএনপি-জামায়াত-শিবিরের সহিংসতা ও জঙ্গিবাদ মোকাবিলায় ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত আইন শৃঙ্খলা রাকারী বাহিনীর ২৬ জন বীর সদস্য জীবন দিয়েছেন। যার মধ্যে ২১ জন পুলিশ সদস্য।”

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুমুখী চ্যালেঞ্জ মোকাবেলা করে জনগণের সেবক হতে পুলিশের প্রতি আহ্বান জানান। প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশর অগ্রযাত্রায় পুলিশ বাহিনী বিশাল অবদান রাখছে বলেও মন্তব্য করেন।

পুলিশ সপ্তাহে ২০১৫ সালে অসীম সাহসিকতা, বীরত্বপূর্ণ কাজ, দতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃংখলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ১৯ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ২০ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’, ২৩ জনকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ ৪০ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা’ এ চার ধরনের পদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী তাদের পদক পরিয়ে দেন। চার দিনব্যাপী পুলিশ সপ্তাহ শেষ হবে ২৯ জানুয়ারি।

পুরোনো সংবাদ

প্রধান খবর 542715696592888970

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item