“বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। - প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ

টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের দুই বছর পূর্তিতে মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন “বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল।”
“মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি আমরা। কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না, আমরা বিশ্বসভায় মর্যাদার আসনে অধিষ্ঠিত হবই,” দৃঢ় কণ্ঠে বলেছেন স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া দলটির বর্তমান নেতা।

গত সাত বছরে অর্থনৈতিক উন্নয়নের গতি তুলে ধরার পাশাপাশি সন্ত্রাস-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আরও কঠোর হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি; হুঁশিয়ারি দিয়েছেন মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার কোনো চেষ্টা সহ্য না করারও।

ভিন্নমত ‘দলনের’ যে অভিযোগ বিএনপি করে আসছে, তা প্রত্যাখ্যান করেছেন আওয়ামী লীগ সভানেত্রী। তিনি বলেছেন, এখন সরকারের সমালোচনা করা যাচ্ছে ‘স্বাধীনভাবে’।

বিএনপির বর্জনের মধ্যে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের মধ্য দিয়ে মতায় থেকে যায় আওয়ামী লীগ। ভোটের এক সপ্তাহ পর তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা।

তার দুই বছর পূর্ণ হওয়া উপলে দেওয়া ভাষণে শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধুর পথ পেরিয়ে আসার কথা বলেন।

“বিএনপি-জামাতের দুঃশাসন, দুর্নীতি, সন্ত্রাস এবং পরের দুই বছরে তত্ত্বাবধায়ক সরকারের দমননীতির ফলে দেশের অর্থনৈতিক অবস্থা ছিল বিপর্যস্ত, বিশৃঙ্খলাপূর্ণ। আমরা দায়িত্বভার গ্রহণ করে সবেেত্র শৃঙ্খলা ফিরিয়ে আনি। মানুষের মধ্যে আস্থা ও বিশ্বাস ফিরে আসে।”


সামাজিক উন্নয়নের অন্যান্য সূচকে উন্নতির চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ আজ  উন্নয়নের এক ঐতিহাসিক দিকসন্ধিণে দাঁড়িয়ে। আসুন, দল-মত ও বিভক্তির ঊর্ধ্বে উঠে এই উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখি।”

২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার ল্য নিয়ে ২০০৯ সালে যাত্রা শুরু করেছিল শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকার। ইতোমধ্যেই নিম্ন মধ্যম আয়ের দেশে উঠে এসেছে।

তার ধারাবাহিকতা ধরে রাখার প্রত্যয় জানিয়ে শেখ হাসিনা বলেন, “আশাবাদী এবং আত্মবিশ্বাসী দেশবাসীকে সাথে নিয়ে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ ও উন্নত দেশে পরিণত করব।”

পুরোনো সংবাদ

প্রধান খবর 2230765912509251678

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item