সরিষা প্রদর্শণীর উপর কৃষক মাঠ দিবস

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৮ জানুয়ারী॥
নীলফামারী জেলার কিশোরীগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়নের সোলায়মান মেম্বারপাড়া গ্রামে আরডিআরএস বাংলাদেশ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এর আয়োজনে  কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) এর সহযোগিতায় স্বল্পমেয়াদি আমন-সরিষা অথবা আলু-মুগডাল-আউশ শস্যবিন্যাসের আওতায় সরিষা প্রদর্শণীর উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  জনাব গোলাম মো: ইদ্রিস। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ উপজেলার কৃষি অফিসার জনাব মো:  এনমুল হক। প্রধান অতিথি তার বক্তবে, চার ফসলের জন্য কৃষককে নিয়মিত হবার আহবান জানান। তিনি আরো কৃষককে সরিষা চাষের আওতায় নিয়ে আসার আহবান জানান। কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মাঠ কর্মীবৃন্দ সব সময় মাঠে আছে। তাদের সহযোগিতা নেওয়ার আহবান জানান।
মাঠ দিবসে স্বাগত বক্তব্য  প্রদান করেন আরডিআরএস বাংলাদেশ এর সহ-সমন্বয়কারী (কৃষি) সৈয়দা নুহেরা বেগম। তিনি জানান যে, আরডিআরএস বাংলাদেশ চলতি বছর নীলফামারী জেলায় স্বল্পমেয়াদি আমন-সরিষা অথবা আলু-মুগডাল-আউশ শস্য বিন্যাসের আওতায়  মোট ৩০০ জন কৃষকের মাধ্যমে ৩০০ বিঘা জমিতে বারি সরিষা-১৪ এর প্রদর্শনী প্লট স্থাপন করেছে ।
বিশেষ অতিথি উপজেলা কৃষি অফিসার, কিশোরগঞ্জ, জনাব মো: এনামুল হক জমির যথাযথ ব্যবহারের জন্য সকল কৃষককে নিয়মিত জমির উর্বরতা বৃদ্ধির জন্য জৈব সার ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন। সোলায়মান মেম্বারপাড়া গ্রামের কৃষক মো: মকসুদার রহমান ও তার ভাইসহ ৭ নভেম্বর ২০১৫ তারিখে ৩০০ শতক জমিতে বারি সরিষা-১৪ বপন করেন। অদ্য ২৮জানুয়ারী ২০১৬ তারিখে সরিষা কর্তন করা হয়। তিনি ৮২দিনেসরিষা উত্তোলন করেন এবং তিনি আশা করছেন প্রায় মোট ৫০-৫৫ মন সরিষা পাবেন যা প্রায় ১.৮১ টন/হেক্টর। চলতি বছর বড়ভিটা ইউনিয়নে ১৬৯ বিঘা জমিতে ১৬৯ জন কৃষক এই বারি সরিষা-১৪ চাষ করেছে। এলাকার অনেক কৃষক অনুষ্ঠানে উপস্থিত থেকে সরিষার গুনানুন ও তার চাষ পদ্ধতি সম্পর্কে অবগিত হন। মাঠ দিবসে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরডিআরএস বাংলাদেশ নীলফামারী ইউনিটের কর্মসূচি সমন্বয়কারী জনাব খ ম রাশেদুল আরেফীন, অত্র ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: শহিদুল ইসলাম, বড়ভিটা ইউনিয়ন ফেডারেশন এর  কৃষক ফোরামের সভাপতি শ্রী ব্রজেন রায়, আরডিআরএসবাংলাদেশ নীলফামারী জেলার কৃষি অফিসার শরিফা পাশা, কেজিএফ প্রকল্পের গবেষণা সহযোগী মো: মহিদুল ইসলাম, গবেষণা সহকারী মো: এনামুল হক প্রমূখ। মাঠ দিবসে বিভিন্ন গ্রামের ২ শতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন। মাঠ দিবসে সভাপতিত্ব করেন বড়ভিটা ইউনিয়ন ফেডারেশন চেয়ারম্যান শ্রী অরবিন্দু রায়।

পুরোনো সংবাদ

নীলফামারী 1160283955765434838

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item