কিশোরগঞ্জে অতিরিক্ত ফি নিয়ে ভর্তির অভিযোগ

বি পি এম জয়,কিশোরগঞ্জ(নীলফামারী) ॥

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা সদরের কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণী থেকে নবম শ্রেণীতে অতিরিক্ত ফি নিয়ে ভর্তি করার অভিযোগ পাওয়া গেছে। অতিরিক্ত ফি দিয়ে ছেলে মেয়েদের ভর্তি করতে অভিভাবকদের ত্রাহিমধুসূদন অবস্থার কথা জানা গেছে।
অভিভাবকরা  অভিযোগ করে বলেন, মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে মফস্বল এলাকার স্কুলগুলোর জন্য সেশন ফিসহ ৫০০ টাকা ভর্তি ফি নির্ধারণ করে দেয়া হলেও তা মানছে বিদ্যালয় কর্তৃপক্ষ। ষষ্ঠ শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি ফি আদায় করছে ১ হাজার একশত টাকা থেকে ১ হাজার পাঁচশত টাকা পর্যন্ত। ফলে অভিভাবকরা তাদের ছেলে মেয়েদের কাঙ্খিত স্কুলে ভর্তি করতে গিয়ে হিমসিম খাচ্ছে। কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় সুত্রে জানা গেছে, এবারে এ বিদ্যালয়ে ৭’শরও বেশি ভর্তি ইচ্ছুক ছাত্রছাত্রী ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে। ভর্তি পরীক্ষায় উর্ত্তীন হয় ৬৪৫ জন।
এসব নতুন ছাত্রছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত প্রায় ৩লাখ ৩৭হাজার টাকা হাতিয়ে নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও বিদ্যালয়ে বাৎসরিক পরীক্ষায় উর্ত্তীন হওয়া ৯০০জন ছাত্রছাত্রীর ভর্তি ফি ৯৫০ টাকা নির্ধারণ করে বিদ্যালয় কর্তৃপক্ষ।
মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, এবারে জে.এস.সি ও জে.ডি.সি পরীক্ষায় উর্ত্তীন হয় ৩ হাজার ২৫৬ জন ছাত্রছাত্রী। এর মধ্যে এ+ পেয়ে উর্ত্তীণ হয় ২৯৫ জন।
ষষ্ঠ শ্রেণীতে ভর্তি ইচ্ছুক ছাত্র হাবিবুরের পিতা আব্দুল হাকিম অভিযোগ করে বলেন, আমার ছেলেকে এ স্কুলে ভর্তি করতে এসে অতিরিক্ত ফির কথা শুনে ঘাবড়ে গিয়েছিলাম। কিন্তু কি করবো ছেলের ইচ্ছা এই স্কুলে ভর্তি হবে। তাই স্কুল কর্তৃপক্ষের নিধারিত ফি ১ হাজার একশত টাকা দিয়ে ভর্তি করায়েছি।
উত্তর দুরাকুটি গ্রামের অভিভাবক সাজ্জাদ মিয়া বলেন, উচ্চ মাধ্যমিক শিক্ষ বোর্ড (মাউশি) থেকে মফস্বল এলাকার জন্য সেশন ফিসহ ৫০০ টাকা নির্ধারণ করা হলেও বিদ্যালয় কর্তৃপক্ষ তা মানছে না।শ্রেণীভেদে বিভিন্ন ফি’র নামে অতিরিক্ত ১হাজার একশত টাকা থেকে ১হাজার পাঁচশত টাকা আদায় করছে। এরকম অভিযোগ করেছেন অভিভাবক বাপাই মামুদ,কাশেম আলী, মাজেদুল ইসলামসহ অনেকে।
এ বিষয়ে কিশোরীগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক গোলাম আজম ও ম্যানেজিং কমিটির সভাপতি সাবুল হোসেনের সাথে কথা বললে তারা বলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে আলোচনা করে এ বিদ্যালয়ের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তরিকুল ইসলামের সাথে কথা বললে তিনি অতিরিক্ত ভর্তি ফি নেয়ার বিষয় জানেন না।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2591292300019919155

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item