কিশোরগঞ্জ হাসপাতালে যত সমস্যা

বিপিএম জয় কিশোরগঞ্জ,নীলফামারীঃ
নীলফামারী জেলার মধ্যে কিশোরগঞ্জ একটি বৃহত্তম উপজেলা। এ উপজেলার লোকসংখ্যা প্রায় চার লক্ষ। বিশাল এই জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এখানে রয়েছে একটি সরকারি হাসপাতাল, দুইটি সাবসেন্টার,ও ৩২ টি কমিউনিটি কিনিক। সরকারি এই প্রতিষ্ঠান গুলোতে রয়েছে জনবল শয্যা সংকটসহ নানা সমস্যা।রয়েছে হয়রানী, দুর্ভোগ, অনিয়ম ও দুর্নীতির অভিযোগও। এছাড়া ৩১ বেডের কিশোরগঞ্জ উপজেলা হাসপাতালটিতে শয্যা সংকট বহুদিনের । এ সমস্যা সমাধানের জন্য ৫০ শয্যার একটি ভবন নির্মান করা হয়েছে।২০১৩ সালে ভবনটি উদ্বোধন করা হয়েছে। কিন্তু দীর্ঘ  ২ বছরেও প্রয়োজনীয় যন্ত্রাংশ ও জনবল সংকটের কারণে এটি চালু করা সম্ভব হয়নি।
হাসপাতাল সুত্রে জানা গেছে, এ উপজেলায় হাসপাতাল ইউনিয়ন সাব সেন্টার সহ কমিউনিটি কিনিক গুলোতে ২৫টি পদ শুন্য রয়েছে। এর মধ্যে ডাক্তার ৬জন, সিনিয়র স্টাফ নার্স ৪জন ও ১৫টি স্বাস্থ্য সহকারীর পদ শুন্য রয়েছে। গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি অকেযো হয়ে পরে আছে। সম্প্রতি একটি এক্স-রে মেশিন সরবরাহ করা হলেও এটিও পরে আছে। এছাড়া ডেন্টাল ইউনিট ও এ্যানেসথেসিয়া মেশিন সরবরাহ থাকলেও দক্ষ প্রকৌশলীর অভাবে এগুলো চালু করা সম্ভব হচ্ছে না। ইসিজি আলটা ¯েœাগ্রাম মেশিনেরও একই অবস্থা। এতো সংকট ও সমস্যা থাকার সত্তেও ডাক্তারের পরামর্শ পেতে এখানে অসচ্ছল ও হত দরিদ্র রোগীদের ভীড় লেগেই আছে। অভিযোগ রয়েছে এই দরিদ্রতার সুযোগ কাজে লাগিয়ে ডাক্তাররা চলছেন খেয়াল খুশি মতো। যথাসময়ে অনেকেই কর্মস্থলে পৌছান না। ব্যস্ত থাকেন প্রাইভেট চেম্বার ও কিনিকে। আবার কেউ কেউ হাসপাতাল কমপ্লেক্সে বসেও ব্যক্তিগত রোগী দেখেন। কিশোরগঞ্জ হাসপাতালে ফি নিয়ে রোগী দেখা ও অপারেশন করার বিষয়টি এখন অভ্যান্তরীন আইনে পরিনত হয়েছে। উন্নত মানের ঔষুধসহ সবকিছু সরকারী সত্তেও অনেক রোগীকে বাহিরে থেকে ঔষুধ কিনতে হয়। এছাড়া জরুরী বিভাগে ভর্তির ক্ষেত্রেও রোগীদের নিকট থেকে নির্ধারিত ফি এর বাইরেও অতিরিক্ত ফি আদায় করা হয়।
এব্যাপারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোঃ মোশারফ হোসেনের সাথে কথা বললে তিনি বলেন আমি এখানে নতুন এসেছি। যদি কোথাও কোন সমস্যা থাকে তাহলে সেগুলো যাচাই বাচাই করে দ্রত সমাধান করা হবে।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 5210368069340036322

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item