বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ডোমারে বিদ্যুৎ গ্রাহকদের নাভিশ্বাস, জনবল সংকট দেখিয়ে ভুতুরে বিল দিচ্ছে বিদ্যুৎ বিভাগ।

নিজস্ব প্রতিবেদনঃ

বিদ্যুত উন্নয়ন বোর্ড ডোমারে জনবল সংকট দেখিয়ে মাসের পর মাস ভুয়া বিল দাখিল করেছে বিদ্যুৎ বিভাগ। বিল প্রদান না করলে কেটে দেখা হচ্ছে সংযোগ। মিটার থাকার পরও মানা হচ্ছে না মিটার রিডিং। বিদ্যুৎ অভিযোগ দিলেও ফলপ্রসু হচ্ছে না গ্রাহকদের। বিদ্যুৎ অফিস বলছেন মিটার নষ্ট হয়েছে নতুবা যে পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করছেন তার চেয়ে মিটারের রিডিং কম দেখাচ্ছে। মিটার পরিবর্তন করে ডিজিটাল মিটার লাগালে সমস্যা হবে না। এরই মধ্যে প্রতিটি মিটারে ২হাজার থেকে ৫ হাজার ইউনিট বিদ্যুত বিল বেশি পরিশোধ করা হলেও চরম বিপাকে পড়েছে গ্রাহকগন। এদিকে বিদ্যুৎ বিভাগে অভিযোগ নিয়ে গেলে তারা বলেন ডিজিটাল মিটার লাগান না হলেও বিদ্যুৎ বিল কমানো সম্ভব হবে না। ডোমার বিদ্যুৎ বিতরন কর্তৃপরে বিরুদ্ধে শত শত অভিযোগ থাকলে সমস্যা সমাধান কল্পে কোন ভুমিকার রাখতে পারছে না।
সরেজমিনে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড ডোমার নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে গিয়ে জানা যায়, গ্রাহকদের বিভিন্ন অভিযোগ আর ভোগান্তীর কথা। ডোমার বিদ্যুতায়ন বোর্ডের আওতায় গ্রাহক রয়েছে ১৯ হাজার ২শ ৮০জন নতুন আরও ২ হাজার ৯শ গ্রাহকের লাইন সংযোগ দেয়া হয়েছে। ডোমার, ডিমলা ও দেবীগঞ্জের উপজেলার কিছু অংশের মিলে মোট গ্রাহক দাড়িয়েছে ২২ হাজার ১শ ৮০জন গ্রাহক। সরকারী ভাবে ১ হাজার ২৫০টি গ্রাহকের জন্য একজন করে স্থায়ীভাবে মিটার পরিক দেয়ার নিয়ম থাকলেও এখানে কেহ কর্মরত নাই। বিদ্যুত বিভাগ বলছে স্থায়ীভাবে মিটার রিডারের ১৮টি পদই রয়েছে শুন্য। অস্থায়ী ভিত্তিতে ৮জনকে নিয়োগ প্রদান করা হলেও নামে মাত্র বেতন দেয়ায় তারা মিটার রিডিং নিচ্ছে না। প্রতিমাসে শত শত অভিযোগ আসলেও জনবল না থাকায় সেটির তদন্ত করতে পারছে না বিদ্যুৎ বিভাগ। প্রতিটি মিটারের জন্য সরকারীভাবে ১দশমিক ৮০টাকা হারে ২২হাজার ১৮০ জন গ্রাহকের নিকট থেকে ৩৯হাজার ৯২৪টাকা বেতন দেয়ার নিয়ম থাকলেও ৮জন অস্থায়ী মিটার রিডারকে দেয়া হচ্ছে ৩২হাজার টাকা।
বিদ্যুৎ অফিসে কথা হয় ডোমার উপজেলা বামুনিয়া গ্রামের আবাসিক গ্রাহক ( গ্রাহক নম্বর- ৬৪৯৬/ অ) শ্রী সুধন্য চন্দ্র রায়ের সাথে। তিনি অভিযোগ করেন আমার মিটার রিডিং ২৬৭০ হলেও গত অক্টেবর/১৫ মাসের বিলে মিটার রিডিং দেখা হয়েছে ৪২৭০। আমার বিদ্যুত বিভাগ ১৬শ ইউনিটের বিল বেশি নিয়েছে। ৩ বছর থেকে তিনি মিটারের বিপরীতে ১০৫টাকা থেকে ১২০টাকার বিদ্যুত বিল প্রদান করে আসছিল। গত জুলাই মাস থেকে বিদ্যুৎ বিল আকস্মিক ভাবে বেশি দেখাতে শুরু করেন বিদ্যুৎ অফিস। বার বার অভিযোগ দিলেও বিদ্যুৎ বিভাগ মিটার রিডিংয়ের বেশি কর্তন বা সমন্বয় করতে চাচ্ছে না। অথচ বাড়ীতে ৩টি বাল্ব জ্বলে কিভাগে বিদ্যুৎের বিল সমন্বয় হবে তিনি বুঝতে পারছেন না। বিদ্যুৎ বিভাগ বলছে আপনার এনালক মিটারটি পরিবর্তন করে ডিজিটাল মিটার লাগান বিল বেশি আসবে না। সুধন্য রায় মিটার পরিবর্তন করতে চায় কিন্তু তারা ১হাজার ৬শ ইউনিটের টাকা কিভাবে ফেরত অথবা সমন্বয় করবে বুঝতে পারছেন না।
ডিমলা বাবুরহাট গ্রামের মৃত্য তহিদুল ইসলামের ( গ্রাহক নম্বর- ২৮২/ অ) বাসায় ভাড়া থাকেন বেসরকারী এনজিও পল্লীশ্রী রি-কল প্রকল্পটি। উক্ত মিটার না দেখে ডোমার বিদ্যুৎ অফিসে বসে বিল উত্তোলন করায় এখানো ২হাজার ৫শ ইউনিটের বিল বেশি প্রদান করা হয়েছে। গত নভেম্বর/১৫ মাসে উক্ত গ্রাহকের হিসাবে ২৮হাজার ৬৪০ ইউনিট দেখানো হলেও মিটারে রিডিং রয়েছে ২৬হাজার ৫৩০ ইউনিট। এ ব্যাপারে বেসরকারী এনজিওটি বার বার অভিযোগ দিয়ে সুফল পাচ্ছেন না। ডিমলা বাবুরহাট গ্রামের হাসানুজ্জামান (গ্রাহক নম্বর- ৬১৩/অ) নভেম্বর মাসে বিল প্রদান করে ৭২৭০ ইউনিটের। কিন্তু ৪ জানুয়ারী উক্ত গ্রাহকের মিটার রিডিং রয়েছে ৫৭৯৫ইউনিট। হাসানুজ্জামান জানায়, বিদ্যুৎ বিভাগ ১হাজর ৪৭৫ইউনিট বিল বেশি প্রদান করলেও মিটার সমন্বয় করতে বলা হলেও করছে না। বিদ্যুত বিভাগ জরুরী ভিত্তিতে ডিজিটাল মিটার লাগানোর জন্য বলছে।
এভাবে চলছে ডিমলার ৪হাজার ৫শ, ডোমারে ১৫হাজার ২শ ও দেবীগঞ্জ উপজেলার ২ হাজার ৪৮০জন গ্রাহকের ভোগান্তি। বিদ্যুগ বিভাগ বলছে সাড়ে ৩ হাজার গ্রাহক ডিজিটাল মিটার নেয়ার কারনে তাদেরকে আর ভোগান্তিতে পড়তে হবে না।

ডোমার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আব্দুল মতিন প্রতিবেদককে বলেন, ডোমার বিদ্যুত অফিসে ১৮জন মিটার রিডার থাকার কথা থাকলেও স্থায়ীভাবে একজনও নেই। বাধ্য হয়ে ৮জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ প্রদান করা হয়েছে। অস্থায়ী মিটার রিডার দিয়ে মিটার কাজ করার কারনে এ সমস্যার তৈরি হচ্ছে। তিনি বলেন, ডিজিটাল মিটার থাকলে গ্রাহকরা ভোগান্তীতে পড়বে না। গ্রাহকের অতিরিক্ত বিল কিভাবে সমন্বয় করা হবে সে বিষয়ে ডোমার বিদ্যুৎ বিতরন জোন কোন মন্তব্য করতে রাজি হয়নি।

পুরোনো সংবাদ

নীলফামারী 1256146615931266181

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item