ডোমারে প্রযুক্তি বিস্তার প্রকল্পের আওতায় চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী,আনিসুর রহমান মানিক,ডোমারঃ
নীলফামারী  ডোমার ভিত্তিবীজ আলূ উৎপাদন খামারে জীব প্রযুক্তির মাধ্যমে কৃষি বীজ উন্নয়ন, বর্ধিতকরণ, মাননিরূপন ও প্রযুক্তি বিস্তার প্রকল্পের আওতায় চাষী প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে । বুধবার ও আজ বৃহস্পতিবার দুই দিন ব্যাপী বিএডিসির ডোমার ভিত্তিবীজ আলু উৎপাদন খামার প্রশিক্ষণ কেন্দ্রে  ওই প্রশিক্ষনে বগুড়া, ঠাকুরগাওঁ  ও রংপুর জেলার ৩৩০ জন কৃষক অংশ নেন।
 ওই খামারের উপপরিচালক (খামার) এনামুল হকের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসির (ঢাকা) জীব প্রযুক্তির মাধ্যমে কৃষি বীজ উন্নয়ন ,বর্ধিতকরণ, মাননিরূপন ও প্রযুক্তি বিস্তার প্রকল্পের পরিচালক ড. মো. রেজাউল করিম ।অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএডিসির রংপুরের উপপরিচালক নির্¤§াল্য কুমার দাস, উপপরিচালক উৎপল কুমার সাহা, বগুড়ার উপপরিচালক জুলফিকার মোহাম্মদ সরোয়ার জাহান, ঠাকুরগাওঁ এর উপ পরিচালক আব্দুর রশীদ প্রমুখ ।
প্রকল্প পরিচালক ড. রেজাউল করিম বলেন ,এই প্রশিক্ষণের মাধ্যমে টিস্যু কালচার প্রযুক্তির  বীজ আলু উৎপাদন, বীজ আলু সংগ্রহ ও সংরক্ষণ প্রযুক্তি, বীজ আলুর রোগবালাই ও পোকামাকড় সনাক্তকরণ ও দমন বিষয়ে কৃষকদের অবহিত করা হয়েছে। এ ছাড়া নতুন ছাড়কৃত জাতের আলু, কলা, ষ্ট্রবেরী ও আনারসের আধুনিক উৎপাদন প্রযুক্তির বিষয়েও প্রশিক্ষণ দেওয়া হয়েছে । এ প্রশিক্ষণের মাধ্যমে চাষীরা মান সম্পন্ন বীজ আলূ ও অন্যান্য ফসল উৎপাদনে সক্ষম হবেন । এতে করে কৃষক পর্যায়ে মানসম্পন্ন বীজ আলূ উৎপাদন বৃদ্ধি পাবে ।

পুরোনো সংবাদ

নীলফামারী 3145027869958644868

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item