বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আজ ঐতিহাসিক ১০ জানুয়ারি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দীর্ঘ নয় মাস পাকিস্তানের কারাগারে আটক থেকে এদিন স্বাধীন বাংলাদেশের মাটি স্পর্শ করেন বঙ্গবন্ধু।

রাজধানীর তেজগাঁও বিমানবন্দর থেকে সোহরাওয়ার্দী উদ্যানের সভামঞ্চ পর্যন্ত লাখো মানুষ বরণ করে নেন বাংলার এই অবিসংবাদিত নেতাকে।

বর্তমান সময়ের রাজনীতিবিদ ও বিশ্লেষকরা মনে করেন, ১৬ ডিসেম্বরের বিজয়ের পূর্ণতা আসে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনের মধ্য দিয়ে।

উত্তাল মার্চে বঙ্গবন্ধুর এই ভাষণ যেন শোষিত বাঙ্গালীকে আরো উজ্জীবিত করে তোলে। তাদের কণ্ঠকে স্তব্ধ করতেই পাকিস্তানী সেনাবাহিনী 'অপারেশন সার্চ লাইটে'র নামে নিরস্ত্র বাঙালীর উপর হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে।

অভিযানের শুরুতেই পাক হানাদাররা বাঙালীর অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ধানমন্ডির বাসা থেকে বন্দী করে পাকিস্তানে কারারুদ্ধ করে রাখে।

দীর্ঘ নয় মাসের রক্তয়ী সংগ্রাম শেষে মুক্তির সোপানে পৌঁছে বীর বাঙালি। আর পরাজিত পাকিস্তানী শাসক গোষ্ঠী আন্তর্জাতিক চাপে শেষ পর্যন্ত বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়।

পাকিস্তানের বন্দী দশা হতে মুক্তি পেয়ে স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু লন্ডন-দিল্লী হয়ে রক্তস্নাত ও যুদ্ধ- বিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন। সৃষ্টি হয় এক আবেগঘন ও আনন্দমূখর মুহূর্ত।

পুরোনো সংবাদ

প্রধান খবর 464293482758605393

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item