ইবি শিক্ষার্থীর SMS এর মাধ্যমে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ন্ত্রন সম্পন্ন প্রযুক্তি আবিষ্কার

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান,ইলেকট্রনিক্স এন্ড কমুনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মাহাবুল হাসান জিকু SMS এর মাধ্যমে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ন্ত্রন সম্পন্ন প্রযুক্তি আবিষ্কার করেছে। সোমবার বেলা ১২টার দিকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রেস কর্ণারে সাংবাদিকদের সামনে তার এ আবিষ্কার প্রকাশ করে। এ সময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান,ইলেকট্রনিক্স এন্ড কমুনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক খলিলুর রহমান উপস্থিত ছিলেন।
এই ইলেকট্রনিক্স যন্ত্রের মাধ্যমে বিশ্বের যে কোন জায়গা থেকে ঝগঝ এর মাধ্যমে বাসাবড়ি, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ন্ত্রন করা এবং কোন যন্ত্র চালু বা বন্ধ করাতে যেমন বৈদ্যুতিক সুইচ ,বাড়ির দরজা ও সুইচের মাধ্যমে চালু ও বন্ধ করা যায় এমন অসংখ্য জিনিস এটির মাধ্যমে নিয়ন্ত্রন করা সম্ভব বলে দাবি মাহাবুলের।এছাড়া পরবর্তীতে এটিকে কাজে লাগিয়ে এচঝ এর মাধ্যমে চুরি হওয়া গাড়ির অবস্থান সনাক্ত করনে এবং বড় বড় কারখানা ,কপোরেট অফিসসহ ব্যাংকের বিশেষ নিরাপত্তা ব্যবস্থার জন্যও এ প্রযুক্তি ব্যবহার করা যাবে বলে সে জানায়।
মাহাবুল চুয়াডাঙ্গা জেলার দামুহুদা উপজেলার শ্যামপুর গ্রামের মওলা বক্সের ছেলে,তিন ভাই এর মাঝে মাহাবুল সবার বড় এবং সে বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষের ছাত্র।


পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 5093251587898141982

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item