সৈয়দপুরে মশার চাষ বারো মাস

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ

সৈয়দপুরে মশার চাষ হয় বারো মাস। বিগত ১ যুগ থেকে শহরের ৮নং ওয়ার্ডের উপজেলা পরিষদ সংলগ্ন একটি জলাশয় পরিস্কার না করার ফলে বারো মাসই মশার চাষ হচ্ছে বলে এলাকা বাসীর অভিযোগ। মশার কামড়ে অতিষ্ঠ মানুষ বার বার পৌর কর্তৃপক্ষকে অভিযোগ দিয়েও প্রতিকার মিলছে না। যার ফলে অসহনীয় দুর্ভোগে দিনাতিপাত করতে হচ্ছে এলাকার মানুষদের।
এলাকারবাসীর অভিযোগ সৈয়দপুর শহরের বাঙ্গারীপুর নিজপাড়া এলাকার উপজেলা পরিষদ সংলগ্ন প্রায় ২ একর একটি পুকুরে অত্র এলাকার নোংরা পানি ভর্তি ও পচা আবর্জনায় মশার উৎপত্তি সহ তান্ডবে এলাকার বাসিন্দাদের জনজীবনে নেমে এসেছে দুর্ভোগের কালো ছায়া। অসহনীয় মশার কামড়ে রাতে ঘুম নেই বললেই চলে। সারা বছরই পুকুরটিতে আবর্জনার স্তুপ থাকায় বেড়েছে মশার উৎপাত। বিষাক্ত মশার কামড়ে ডেঙ্গু ম্যালেরিয়ার মত ভয়াভহ রোগের আক্রান্ত হলেও নেই কোন প্রতিকারের ব্যবস্থা।
এলাকাবাসী জানায় চরম দুর্ভোগের কারণ হয়ে পৌর কর্তৃপক্ষ ও উপজেলা পরিষদ কর্তৃপক্ষকে অভিযোগ দিলেও তারা কোন প্রতিকারের ব্যবস্থা নিচ্ছেন না। উপজেলা পরিষদ কর্তৃপক্ষ ২/৩ বছর পর পর ওই পুকুরটি জনসাধারণকে লিজ দিলেও লিজধারীকে পরিস্কার পরিচ্ছন্ন করার তাগিদ দেন না। সেই সাথে পৌর কর্তৃপক্ষকে বার বার মশার উৎপত্তি নিয়ে অভিহীত করলেও সুফল মেলেনি। এর ফলে দিনের পর দিন বেড়েই চলেছে বিষাক্ত মশার উপদ্রপ।
সরেজমিনে গিয়ে দেখা গেছে বাঙ্গালীপুর নিজপাড়া গ্রামবাসীর বর্জ্য ও দুষিত পানি নিষ্কাশনের কাজে ব্যবহার হয়ে আবর্জনার স্তুপে ভরাট হতে শুরু হয়েছে ওই পুকুরটি। এর ফলে প্রতিদিন জন্ম নিচ্ছে লাখ লাখ মশা। আর প্রচন্ড দুর্ভোগের কারণে ওই এলাকাটির বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। রাতে অথবা দিনে মশারী লাগিয়ে লেখাপড়া বা ঘুমাতে হচ্ছে শিক্ষার্থীসহ জনসাধারণের।
গ্রামবাসীর অভিযোগ করেন শহরের মশার উপদ্রবের অভিযোগ পেয়ে পৌর কর্তৃপক্ষ ছোট-বড় ভরাট হওয়া ড্রেনগুলি পরিস্কার করতে শুরু করেছেন। কিন্তু উপজেলা পরিষদ সংলগ্ন ওই পুকুরটিতে বারো মাস মশার চাষ হচ্ছে দেখেও তারা দেখছেন না। যার ফলে দিন দিন বেড়েই চলেছে মশার উৎপত্তি ও কামড়ের সমস্যাটি।
এই ব্যাপারে ওই ওয়ার্ডের কাউন্সিলর জনাব মোসলেম উদ্দিন এর সাথে কথা হলে তিনি বলেন গ্রামবাসীর সমস্যা নিয়ে প্রায় প্রতিদিনই কথা হয় পৌর মেয়র আমজাদ হোসেন সরকারের সাথে। কিন্তু মেয়র যদি ব্যবস্থা না নেন তাহলে তার করার কিছুই নেই বলে জানান তিনি

পুরোনো সংবাদ

নীলফামারী 6300814997331527238

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item