ইবিতে বিভাগীয় ফ্রি ভর্তি ফরমের মূল্য দুই হাজার

হুমায়ুন কবীর,ইবি প্রতিনিধি :
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ¯œাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। অধিকাংশ বিভাগ কেন্দ্রীয় ভর্তি কমিটির নির্দেশনার বাহিরে ভর্তি ফরমের মূল্য হিসেবে শিক্ষার্থীদের কাছ থেকে দেড় হাজার থেকে দুই হাজার টাকা আদায় করছে বলে অভিযোগ করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রত্যেক বিভাগের এই ভর্তি ফরম বিনামূল্যে প্রদান করা হয় বলে একাডেমিক শাখা থেকে জানা গেছে। ভর্তি পরীক্ষায় অতিরিক্ত টাকা প্রদানে বিড়ম্বনায় পড়েছে শিক্ষার্থীরা।

বিভাগীয় ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম চলছে। এ বছরের ভর্তি পরীক্ষায় কেন্দ্রীয় ভর্তি কমিটি কতৃক নির্ধারিত ফি ছাড়াও অতিরিক্ত ফি আদায় করার অভিযোগ পাওয়া গেছে। এ বছরে ভর্তি ও আনুষাঙ্গিক খরচ বাবদ বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগের জন্য মোট ২,০১৭ টাকা, ব্যাবসা অনুষদভুক্ত বিভাগে ১,০০৯ টাকা, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদের জন্য ৯০৯ টাকা নির্ধারণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটি। এছাড়া সকল শিক্ষার্থীর জন্য পরিবহন ফি ৭৭০ এবং আবাসিক হল ফি ৩০০টাকা প্রদান করতে হবে। ভর্তি কমিটির এ নির্ধারিত ফি ছাড়াই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদভুক্ত অধিকাংশ বিভাগ ভর্তিচ্ছুর কাছ থেকে বিভাগীয় ভর্তি ফরম বাবদ দেড় হাজার থেকে দুই হাজার টাকা আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত বছর এ ফরমের জন্য একহাজার বা দেড়হাজার টাকা আদায় করা হলেও এবছর পাচঁশত টাকা বৃদ্ধি করেছে বিভিন্ন বিভাগ। এক্ষেত্রে শিক্ষার্থীদের ভর্তি ফরম বাবদ দেড়হাজার এবং সিলেবাসের বাবদ পাঁচশত টাকা বলে আদায় করছে অনেক বিভাগ। এ বছর তা পাঁচশত টাকা বৃদ্ধি করেছে বিভাগগুলো। এদিকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম সকল বিভাগকে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিনামূল্যে প্রদান করে বলে জানা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতিদের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন‘ বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ টাকা নেওয়া হয়ে থাকে এবং এ টাকা বিভাগের ফান্ডে জমা হয়। আদায়কৃত টাকা দিয়ে বিভাগের বিভিন্ন উন্নয়ন মূলক কাজে ব্যবহার করা হয়।’  

এদিকে অতিরিক্ত টাকা পরিশোধ করতে বিড়ম্বনায় পড়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা মেধা তালিকায় স্থানধারী শিক্ষার্থীরা। এ বিষয়ে ‘সি’ ইউনিটে ভর্তিচ্ছু সালমান সিদ্দিকি বলেন,‘ ভর্তি কমিটির দেওয়া তালিকা অনুযায়ী আমি বাড়ি থেকে পর্যাপ্ত টাকা নিয়ে এসেছি। এখানে এসে দেখেছি অতিরিক্ত টাকা লাগছে। আমার কাছে অতিরিক্ত টাকা না থাকায় আজ ভর্তি হতে পারিনি। বাড়ি থেকে টাকা পাঠানোর পর ভর্তি হতে হবে।”
এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং কেন্দ্রীয় ভর্তি কমিটির সচিব এস এম আবদুল লতিফ বলেন,‘ বিভাগের ফরমের জন্য টাকা আদায়ের কোন নিয়ম নেই। যদি কেউ টাকা নেয় তা ভর্তি কমিটির সিদ্ধান্তর বাইরে নিচ্ছে।’ 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার বলেন,“ আমি এ বিষয়ে কিছুই জানিনা। তবে বিষয়টি আমি ক্ষতিয়ে দেখবো।’

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 5023713757459200786

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item