দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন খামারের বীজ আলু বাইরে বিক্রির অভিযোগ।

আনিছুর রহমান মানিক, ডোমার(নীলফামারী) প্রতিনিধি>>

দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন খামার কর্তৃপক্ষের বিরুদ্ধে হিমাগারে রাখা ভালো মানের বীজ আলু বাইরে বিক্রি করার গুরুতর অভিযোগ উঠেছে। বিষয়টি ধামাচাপা দিতে নিম্নমানের পচা আলু তরিঘরি করে খামারের গোডাউনে ঢোকানো হয়েছে বলে বলে জানাগেছে।
সরেজমিনে দেখা গেছে, দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন খামারের বীজ রাখার সেডে মুক্তা হিমাগাড় থেকে সদ্য নিয়ে আসা বীজ আলুর পঁচা বস্তা। ভিতরের আলুর অধিকাংশই পঁচে গেছে। শুধু তাই নয় আলুর সাইজেও ব্যাপক ফারাক। সেখানে গুড়ি আলু থেকে শুরু করে বোল্ডার সব ধরনের আলু মিশ্রিত আছে। উক্ত খামারের অনিয়মিত শ্রমিক নেতা কমর আলী জানান। মুক্তা হিমাগাড় থেকে যে আলু খামারে ঢুকেছে তা দেখে আমরা সত্যি অবাক। আমাদের হাতে গ্রেড করা পরিস্কার নতুন বস্তা বদলীয়ে সেখানে পুরাতন বস্তায় পচা আলু দেয়া হয়েছে। এই আলু দেবীগঞ্জ প্রজনন কেন্দ্রর বীজ আলু নয়।তিনি আরো জানান, আমাদের বস্তা পাটের সুতলী দিয়ে সেলাই করা ছিল। এখান দেখছি প্লাসটিকের সুতলী। অপর শ্রমিক মিজু আলী জানান, এই খামারের আলু মাঠ থেকে তোলা ও বস্তা বন্দী পর্যন্ত কয়েক ধাপে তদারকি করা হয়। সেখানে আমাদের আলু লাঙ্গল দিয়ে তোলা হয়েছে। অথচ মুক্তা হিমাগার থেকে আনা এই আলুর গায়ে কোদাল দিয়ে কাটা দাগ দেখা যাচ্ছে। অপরদিকে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আশিষ কুমার সাহা,পুরো দোষ শ্রমিকদের ঘাড়ে চাপিয়ে  বলেন, শ্রমিকরা ভালো করে গ্রেড না করায় এমনটি হয়েছে। তবে ভালো আলুগুলো ও নতুন বস্তা কোথায় গেল? এমন প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যান।
একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে প্রতিবেদককে জানান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আশিষ কুমার খামারের ভালো মানের বীজ আলু প্রায় ২হাজার বস্তা গোপনে বাইরে বিক্রি করে পচা আলু দিয়ে সরকারকে বুঝ দিতে চাইছে।বিষয়টি তদন্ত করলে থলের বিড়াল বেড়িয়ে আসবে বলে তিনি মনে করেন। এলাকাবাসী  বিষয়টি তদন্ত করে দোষীদের শাস্তির জোর দাবী জানিয়েছে।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 8780351246861206598

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item