আজ চিলাহাটি দিয়ে ভারত গমনে ১৭৬ জন প্রস্তুত

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৩ নভেম্বর॥
গতকাল রবিবার পঞ্চগড় থেকে প্রথম দফায় ৪৮ জন ভারত গমনের পর আজ সোমবার নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি হলদিবাড়ি সীমান্ত দিয়ে  ৩১ পরিবার ভারত গমন করতে যাচ্ছে। আর কিছুক্ষনের মধ্যে তাদের দেবীগঞ্জ উটজেলার গজোঘাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্প থেকে চিলাহাটি নিয়ে আসা হচ্ছে। চারটি বাসে সদস্যরা ও ৭টি ট্রাকে রয়েছে তাদের মালামাল।
পঞ্চগড় ও নীলফামারী নাগরিক অধিকার সম্বন্ময় কমিটির সভাপতি মফিজার রহমান জানান বাংলাদেশ সরকারের পক্ষে সকল প্রকার সার্বিক সহায়তার মাধ্যমে ভারত গমনকৃতদের সহযোগীতা করা হচ্ছে। 
নীলফামারীর ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিয়া সুলতানা সাংবাদিকদের কিছুক্ষনের মধ্যে ১৭৬ জন চিলাহাটি এসে যাবে। এখানে আব্দুল রউফ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তাদের ইমিগ্রেশনের কাজ সম্পন্ন করা হবে। আজ ইমিগ্রেশনের জন্য দুটি বুথ করা হয়েছে। গতকাল একটি বুথের কারনে সময় বেশী লেগেছিল। সময় কমিয়ে আনতে এটি করা হয়। ইমিগ্রেশনের কাজ সম্পন্ন হলেই ১৭৬ জনকে ভারতীয় প্রতিনিধি দলের কাছে বুঝিয়ে দেয়া হবে।
উল্লেখ যে চলতি বছরের ৩১ জুলাই মধ্যরাতে দীর্ঘ ৬৮ বছরের বন্দি জীবন থেকে মুক্তি মিলে ভারত-বাংলাদেশের ১৬২টি ছিটমহলের প্রায় ৬১ হাজার মানুষের। এরপর উভয় দেশে সরকারিভাবে যৌথ জরিপ কার্যক্রম পরিচালনা করে। এ জরিপ কাজের মাধ্যমে ছিটবাসী নিজেদের ইচ্ছামতো নাগরিকত্বের আবেদন করেন। এসময় বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১১১টি ছিটমহলের মধ্যে ৯৭৯ জন ভারতের নাগরিকত্ব পেতে আবেদন করেন। ভারতে নাগরিকত্বের আবেদনকারীদের মধ্যে ট্রাভেল পাস ইস্যু করে ভারত সরকার। সে অনুযায়ী ট্রাভেল পাসধারীদের ৩০ নভেম্বরের মধ্যে ভারত পাঠানোর সিদ্ধান্ত হয় উভয় দেশের ডিসি-ডিএম পর্যায়ের যৌথ সভায়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 506352347410357387

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item