চিলাহাটি দিয়ে ভারত গমনে ৫৫ জন প্রস্তুত

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২১নভেম্বর॥
চিলাহাটি প্রস্তুত। ওপারে ভারতের হলদিবাড়ি এলাকায় বিশাল প্যান্ডেল। স্বাগতম লিখা সমেত  বিশাল তোরন। সবই কিছুই প্রস্তুত। এখন শুধু সময়ের অপেক্ষা।
 ভারতীয় বিলুপ্ত ছিটমহলবাসীদের মধ্যে পঞ্চগড় জেলায় ১১টি ছিটের যারা ভারতের নাগরিকত্ব পেয়েছেন তাদের প্রথম দলটি রবিবার (২২ নবেম্বর) নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি অভিবাসন সীমান্ত দিয়ে ভারত গমন করতে যাচ্ছে। এই দলে ১৫ পরিবারে ৫৫ জন সদস্য রয়েছেন।
নীলফামারীর জেলা প্রশাসক জাকীর হোসেন জানান পঞ্চগড়ের বিলুপ্ত ছিটের ভারতীয় নাগরিত্ব পাওয়া সদস্যদের মধ্যে প্রথম দলের ৫৫  জনকে ভারতে পাঠানোর সকল প্রস্তুতি স¤পন্ন করে রাখা হয়েছে চিলাহাটিতে।
এ জন্য  শনিবার (২১ নবেম্বর) ৫৫ জনের বোদা উপজেলার কালিয়াগঞ্জ ইউনিয়ন পরিষদে কাষ্টমস ইমিগ্রেশন সম্পন্ন করে ট্রাভেল পাস বুঝিয়ে দেয়া হয়। তারা  রবিবার(২২ নভেম্বর) দুপুরের মধ্যেই নীলফামারীর চিলাহাটি হয়ে হলদিবাড়ি দিয়ে ভারত গমন করবে। এই  ১৫ পরিবারের ৫৫ জনের মালপত্র পরিবহনের জন্য  ট্রাক ও ৫৫ সদস্যদের  পরিবহনের জন্য বাসের ব্যবস্থাও করা হয়েছে।
সুত্রমতে সদ্য বিলুপ্ত পঞ্চগড়ের ৩৬টি ছিটমহলের মধ্যে ১১টি থেকে ৯৯টি পরিবারের ৪৮৭ জন ভারত গমন করবে। তাদের চারটি  দলে বিভক্ত করে ভারত পাঠানো হচ্ছে। এ জেলার প্রথম দলটি  রবিবার ভারতের উদ্দেশে বাংলাদেশ ছাড়বে। 
প্রসঙ্গত গত ১৯ নবেম্বর বুড়িমারী-চ্যারাবান্ধা অভিবাসন সীমান্ত পথ দিয়ে লালমনিরহাট জেলায় অবস্থিত বিলুপ্ত ভারতীয় ছিটমহলের  ১৮ পরিবারের ৬২ জনের প্রথম দলটি ভারত গমন করেছিল। ভারত গমনের ক্রমিক অনুসারে পঞ্চগড়েন এই দলটি হবে দ্বিতীয় দল।
উল্লেখ যে চলতি বছরের ৩১ জুলাই মধ্যরাতে দীর্ঘ ৬৮ বছরের বন্দি জীবন থেকে মুক্তি মিলে ভারত-বাংলাদেশের ১৬২টি ছিটমহলের প্রায় ৬১ হাজার মানুষের। এরপর উভয় দেশে সরকারিভাবে যৌথ জরিপ কার্যক্রম পরিচালনা করে। এ জরিপ কাজের মাধ্যমে ছিটবাসী নিজেদের ইচ্ছামতো নাগরিকত্বের আবেদন করেন। এসময় বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১১১টি ছিটমহলের মধ্যে ৯৭৯ জন ভারতের নাগরিকত্ব নিতে আবেদন করেন। ভারতে নাগরিকত্বের আবেদনকারীদের মধ্যে ট্রাভেল পাস ইস্যু করে ভারত সরকার। সে অনুযায়ী ট্রাভেল পাসধারীদের ৩০ নভেম্বরের মধ্যে ভারত পাঠানোর সিদ্ধান্ত হয় উভয় দেশের ডিসি-ডিএম পর্যায়ের যৌথ সভায়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 838641831423891813

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item