সৈয়দপুরে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ

আসন্ন মাধ্যমিক (এসএসসি) পরীার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ মেলেছে। পরীার ফরম পূরণে শিা বোর্ড কর্তৃক নির্ধারিত করলেও সৈয়দপুরে শিক্ষা প্রতিষ্ঠান গুলোর প্রধান তা আমলে না নিয়ে অতিরিক্ত ফি আদায় করছেন বলে একাধিক অভিভাবকের অভিযোগ।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায় আসন্ন মাধ্যমিক (এসএসসি) পরীার ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ড গুলো বিজ্ঞান শাখার জন্য (নিয়মিত) ১৩২০ টাকা, মানবিক শাখার জন্য (নিয়মিত) ১১৭০ টাকা ও বাণিজ্যিক শাখার জন্য (নিয়মিত) ১২৩০ টাকা নির্ধারণ করেছেন। এসব ফি নির্ধারিত তারিখের পরে দিলে আরোও ১০০ টাকা জড়িমানা দেয়ারও বিধান করা হয়। কিন্তু স্কুল কর্তৃপ কোচিং ফি, মডেল ফি, বেতন ও উন্নয়ন ফি সহ মোট সাড়ে সাত থেকে চোদ্দ হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে।
সূত্র জানায় প্রতিষ্ঠানে যদি মেধায় কোন দুর্বল শিক্ষার্থী থেকে থাকে তাহলে তাদের জন্য প্রতি বিষয়ে ১৫০ টাকার বিনিময়ে বিশেষ কাস নিতে বলেছেন শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু সৈয়দপুরের স্কুল কর্তৃপ এ নির্দেশনার ফায়দা লুটার জন্য সব শিক্ষার্থীদের কাছ থেকে বাধ্যতা মূলক কোচিং এর নামে অতিরিক্ত আরো ৫ হাজার টাকা আদায় করা হচ্ছে।
অভিভাবকরা বলছেন আসন্ন ফরম পূরণে সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজে নেয়া হচ্ছে ১২ থেকে ১৪ হাজার টাকা পর্যন্ত। সানফাওয়ার স্কুল এন্ড কলেজে নেয়া হচ্ছে ৭/৮ হাজার টাকা। পাইলট বাংলা হাই স্কুলে সাড়ে ৭ হাজার টাকা। গোলাহাট স্কুল এন্ড কলেজে ৮ হাজার টাকা। আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজে ৭ হাজার টাকা। পাইলট বালিকা বিদ্যালয় ও কলেজে ৭ হাজার টাকা। তুলশীরাম বালিকা বিদ্যালয়ে সাড়ে ৭ হাজার টাকা। সরকারী কারিগরী স্কুল এন্ড কলেজে সাড়ে ৫ হাজার টাকা। ক্যান্ট বোর্ড মাধ্যমিক স্কুলে ৭ হাজার টাকা। ইসলামীয়া স্কুলে সাড়ে ৭ হাজার টাকা। মুসলীম স্কুলে সাড়ে ৭ হাজার টাকা। শেরে বাংলা স্কুলে ৭ হাজার টাকা। আল-ফারুক একাডেমীতে সাড়ে ৭ হাজার টাকা ও ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজে ১০ থেকে ১১ হাজার টাকা নেয়া হচ্ছে। এছাড়া উপজেলার প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের চিত্র একই।
অভিভাবকরা বলছেন তাদের ছেলে-মেয়েরা লেখা পড়ায় ভালো। পরীক্ষার রেজাল্টও ভালো। কিন্তু স্কুল কর্তৃপ শিক্ষার্থীদের আরো ভালো করার কথা বলে অতিরিক্ত ৫ হাজার টাকা ফি আদায় করেছেন। অনেক অভিভাবকরা বলছেন তাদের ছেলে-মেয়েরা টেস্ট পরীায় ফেল করার মত নয়। কিন্তু স্কুল কর্তৃপক্ষ তাদের সন্তানদের ইচ্ছা করেই ২/১ বিষয়ে ফেল করিয়ে পরীার দেয়ার সুযোগসহ বাড়তি কাসের নামে অতিরিক্ত ৫/৬ হাজার টাকা আদায় করছেন।
অতিরিক্ত ওই ফি আদায় নিয়ে স্কুল কর্তৃপরে কাছে অভিভাবকরা আকুতি মিনতি করেও ছাড় পাচ্ছেনা। অথচ শিা মন্ত্রণালয় শিা বোর্ড ও হাই কোর্ট শুধুমাত্র ফরম পূরণে নির্ধারিত ফি ও বিলম্ব ফি ছাড়া বাড়তি কোন ফি আদায় করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। এই ব্যাপারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবী করেছেন অভিভাবক মহল।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1175892018237567147

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item