দেবীগঞ্জে জাতীয় ইদুর নিধন অভিযান

মোঃ মোজাহারুল আলম জিন্নাহ্ রানা,জেলা প্রতিনিধি, পঞ্চগড়ঃ

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে বুধবার দুপুর ১২টায় জাতীয় ইদুর নিধন অভিযান উপলক্ষ্যে উপজেলা চত্বর থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক হয়ে উপজেলা চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শফিকুল ইসলামের পক্ষে উপজেলা এসিল্যান্ড মোঃ সানিউল ফেরদৌস এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয় পরিমল দে সরকার, লুৎফন নাহার লাকী, উপজেলা কৃষি অফিসার আব্দুল্ল্-আল-মামুন, আলহাজ্ব গিয়াস উদ্দীন চৌধুরী ,মুক্তিযোদ্ধা কমান্ডার স্বদেশ রায় প্রমূখ।
এ সময় বক্তারা ইদুরের ক্ষতিকারক দিক তুলে বলেন ইদুর গমের শতকরা ৩-১২ ও ধানের ৫-৭ ভাগ পর্যন্ত ক্ষতি করে। যার আনুমানিক মূল্য হয় ৫শ কোটি টাকার ও বেশি।এ ছাড়া ইদুর প্রতি বছরে গুদাম জাত শস্য প্রায় ৫০হাজার মেঃটন ক্ষতি সাধন করে পাশাপাশি ইদুর বৈদ্যতিক সরঞ্জামাদি কেটে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটায়। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ১৮ প্রজাতির ইদুর রয়েছে।ইদুর আমাদের কৃষির আতংক, ইদুর নিধন আমাদের অত্যান্ত জরুরী।
উপজেলা কৃষি অফিসার আব্দুল্ল্-আল-মামুন জানান, ইদুর নিধনের অভিযান শুরু হয়েছে চলবে মাস ব্যাপী পর্যন্ত। উপজেলার কৃষক ভাইদেরকে ইদুর মারার জন্য উৎসাহিত করা হয়েছে। এই ক্ষুদ্র প্রাণী ইদুর খাদ্য শস্যে একটি অংশ অহেতুক ক্ষতি করে। প্রতিবারের মত এবারেও যে বেশী ইদুর নিধন করবে তার জন্য রয়েছে পুরস্কার।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 6990506105404725046

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item