কিশোরীগঞ্জে পোকার দখলে আমন ক্ষেত, চাষির মাথায় হাত!

আবু ফাত্তাহ্ কামাল পাখি,স্টাফ রিপোর্টারঃ

নীলফামারী জেলার কিশোরীগঞ্জ উপজেলার ৯ ইউনিয়নের অধিকাংশ জমিতে আমন ক্ষেতে কারেন্ট পোকার প্রার্দুভাব দেখা দিয়েছে। পোকার আক্রমনে ফসলহানির আশঙ্কায় কৃষকরা এখন দিশেহারা। বাজারজাতকৃত কীটনাশক প্রয়োগ করেও আশাপ্রদ ফল পাচ্ছেনা চাষীরা। পোকার আক্রমন প্রতিরোধ করতে না পারলে উৎপাদনে মার খাবে কৃষককুল। তবে কৃষি বিভাগের দাবি কোথাও কোন কারেন্ট পোকার প্রার্দুভাব ঘটেনি। এটি বিএলবি ধরনের রোগ। ধান ক্ষেতে পরামর্শ অনুযায়ী স্প্রে করলে ওই রোগ সেরে যাবে।
স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে কিশোরগঞ্জ উপজেলায় ১৫ হাজার ২০ হেক্টরে লক্ষ্যমাত্রা ধরা হলেও আবাদ হয়েছে ১৪ হাজার ৯ শত ৮০ হেক্টরে।
 সোমবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, যেখানে মাঠে থাকবে সবুজের সমারোহ সেখানে মাঠের পর মাঠ ফসল বিবর্ণ হয়ে পাতা খর কুটার সাদৃশ্য হয়ে যাচ্ছে। এহেন পরিস্থিতিতে মাঠ পর্যায়ে উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা  কিংবা উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের (ব্ল¬ক সুপারভাইজার) উল্লেখযোগ্য কোন তৎপরতা নেই। মাঠ পর্যায়ে এসব কর্মকর্তাদের সাথে কৃষকদের দূরত্বের কারনে পরামর্শ থেকে বঞ্চিত হচ্ছে তারা। চাষীদের অভিযোগ বাদামী গাছ ফড়িং (বিপিএইচ) বা কারেন্ট পোকা ছড়িয়ে পড়ছে আমন ক্ষেতে। ধানগাছে কাইচথোড় আসার পর পোকার আক্রমণ বেড়ে যায়। পোকার ডিম থেকে বেরিয়ে আসা বাদামী গাছ ফড়িং-এর বাচ্চা ও পূর্ণবয়ষ্ক উভয় পোকা দলবদ্ধভাবে ধান গাছের গোড়ার দিকে অবস্থান করে গাছ থেকে রস খেয়ে ফেলছে। আর এ কারণে গাছ দ্রুত শুকিয়ে যাচ্ছে।  তীব্র আক্রমণে ধান গাছ প্রথমে হলুদ ও  শুকিয়ে যেতে শুরু করেছে। যা দূর থেকে  বাজ পড়ার মত দেখায়। উপজেলার প্রতিটি ইউনিয়নের কমবেশী এই পোকার আক্রমন দেখা গেছে।
কিশোরীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের গদা গ্রামের ক্ষুদ্র চাষি শেখ সাদী রহমত উল্লাহ মাত্র ১৫ শতক জমিতে আমন ধান আবাদ করেছিলেন। তার পুরো ক্ষেত কারেন্ট পোকা বিনষ্ট করে দিয়েছে। তিনি মাথায় হাত রেখে বললেন, এই ব্লকের উপ সহকারি কৃষি কর্মকর্তা নাম লতিফ মিয়া শুনেছি, কিন্তু তার দেখা কোনদিন পাইনি। আমার ১৫ শতক ধান ক্ষেত পোকায় নষ্ট করে দিয়েছে। বাজার থেকে যে কীটনাশক পাওয়া যায় তাতে তেমন কোন সুফল আসেনি। মধ্যরাজিব গ্রামের কৃষক তারাজুল ইসলাম জানায় ১০ বিঘা জমির ধানের মধ্যে অর্ধেক জমির ধান পোকায় আক্রান্ত। এ পর্যন্ত তিনবার পোকা তাড়াতে স্প্রে করেছি। কোন কাজ হয়নি। এখন চতুর্থবার স্প্রে করছি। উপজেলার বাহাগিলি ইউনিয়নের উত্তর দুরাকুটি পশ্চিমপাড়া গ্রামের কৃষক আলম হোসেন বলেন, তার ৪০ শতক জমির আমন ক্ষেত কারেন্ট পোকা আক্রমন করেছে। রনচন্ডি ইউনিয়নের বাবলা গ্রামের কৃষক রহিদুল ইসলাম জানান, তার ৩০ শতক জমির আমন ক্ষেত কারেন্ট পোকায় পুড়ে দিয়েছে। বড়ভিটা ইউনিয়নের একাধিক কৃষক জানায় এলাকার অধিকাংশ আমন ক্ষেত কারেন্ট পোকায় আক্রান্ত।
কিশোরগঞ্জ উপজেলার কৃষি কর্মকর্তা এনামুল হক বলেন উপজেলায় কারেন্ট পোকার আক্রমনে ফসলের মাঠ পুড়ে যাওয়ার ঘটনা ঘটেনি। বিএলবি নামের একটি রোগ এসেছে তাও বিচ্ছিন্ন ভাবে ব্রি- ১১ জাতের ধানে। এই রোগ সারাতে কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে এবং প্রচারপত্র বিতরন করা হচ্ছে

পুরোনো সংবাদ

নীলফামারী 3841631404022916444

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item