ডিজিটাল বাংলাদেশ গড়তে ইউইয়থ ডট কম

রবিউল ইসলাম ঃ
বর্তমান তথ্য প্রযুক্তির যুগে দেশে শিক্ষার মান ও শিক্ষিতের হার বাড়লেও শিক্ষার্থীদের মনোবিকাশ আন্তর্জাতিক মানের হয়ে গড়ে উঠছে না। অধিকাংশ শিক্ষার্থীরা নিজেরাই জানে না তাদের জীবনে শিক্ষার উদ্দেশ্য কি এবং তারা শিক্ষা অর্জন করে ভবিষ্যতে কি হতে চায়। আমাদের দেশের ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষা গ্রহণ করে সত্যি, কিন্তু তারা নিজেদের জীবনের নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক করতে পারেনা বলে শিক্ষা জীবন শেষে বেকারত্বের অভিশাপে পতিত হয়। নিজেকে হেয় ভাবতে শুরু করে, সমাজের প্রতি বিরুপ মন্তব্য করে; সর্বপরি রাষ্ট্রের দোষ দেয়।
এক জন শিক্ষার্থী উচ্চ শিক্ষা সমাপ্ত করার পরে যখন বেকারত্বের অভিশাপে হতাশার জীবন কাটায়, তখন সে বেছে নেয় ভিন্ন মাত্রার জীবন। আমাদের দেশে এখনো অধিকাংশ উচ্চ শিক্ষিত কর্মজীবিদের মধ্যে দেখা যায় বিজ্ঞান বিভাগে পড়া শুনা করে; ব্যবসায় শাখা বা মানবিক শাখায় চাকরি করতে। আবার এমনো আছে মানবিক শাখায় পড়াশুনা করে, ব্যাংক বা অর্থকারবারী এমনকি বিজ্ঞান শাখাতেও চাকরি করতে দেখা যায়।
উন্নত ও উন্নয়ণশীল দেশে এই নেতিবাচক প্রভাব নেই । এর প্রভাবে  উন্নয়নে  বাধা হয়, যোগ্য ব্যাক্তিরা পদে আসতে পারেনা, অযোগ্য ব্যাক্তি দ্বারা প্রতিষ্ঠান পরিচালিত হয় বলে সমাজের সুফল না হয়ে অপকারিতায় বেশী লক্ষ্য করা যায়। বাংলাদেশে হাতুড়ে ডাক্তারের যেমন অভাব নেই; তেমনি অভাব নেই অযোগ্য ব্যাক্তিদের পদ ও ক্ষমতা আকড়ে ধরার উদাহরণ। চার পাশে একটু নজর রাখলেই আমারা এসব ঘটনা অহরহর দেখতে পাবো।
বর্তমান সরকার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধা’র স্বপ্ন বাস্তবায়নের যে অঙ্গিকার নিয়ে “ডিজিটাল বাংলাদেশ” গড়ার ঘোষনা “ভিশন ২০২১” এ বাংলাদেশ উন্নয়নে এগিয়ে যাচ্ছে তার সাথে বেসরকারী ভাবে দেশের শিক্ষার্থীদের মান  উন্নয়নে নিরলশ ভাবে কাজ করে যাচ্ছে “ইউ ইয়থ ডট কম” অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান মূলত নবম-দশম, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্র্থীদের মধ্যে বিভিন্ন মোটিভেশনাল ( প্রেষণা) মূলক ট্রেনিং সম্পূর্ণ বিনামূল্যে দিয়ে থাকে। ট্রেনিং গুলোর মধ্যে উল্লেখ্য যোগ্য হলো, ছাত্র-ছাত্রীদের জীবনের “গোল সেটিং” (উদ্দেশ্য), “টাইম ম্যানেজমেন্ট” ( সময়ের সুষ্ঠ ব্যবহার), “ডাইমন্ড ইন ইউ” ( তোমার ভিতরে রতœ) পাশাপাশি অভিভাপকদের জন্য  প্যারেন্টিং প্রোগ্রামও করে থাকে।  “ইউ ইয়থ ডট কম” অনলাইন ভিত্তিক এই প্রতিষ্ঠানের ই অন্য অপর সংগঠন “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ”। এই সংগঠন টি শিক্ষার্থীদেরকে দেশের সুনাগরিক ও দেশ জাতির সেবায় অংশ গ্রহণ করার জন্য সেচ্ছাসেবক হতে উদ্বুদ্ধ করে এবং সেচ্ছাসেবক এর বিভিন্ন ট্রেনিং দেয়।  ট্রেনিং এ বিভিন্ন মেটেরিয়াল ( প্রশ্নপত্র ও ট্রেনিং শিট) স্পন্সর করেছে বিএসবি ফাউন্ডেশন ও ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ।
“গোল সেটিং” (উদ্দেশ্য) ট্রেনিং এর মাধ্যমে এক জন কমলমতি শিক্ষার্থী তার জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করতে পারবে, ভবিষ্যতে সে কি হতে চায় সেটা তার পছন্দ মত করতে পারবে এবং যথাযথ শিক্ষার মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিক করতে পারবে। লক্ষ্য ছাড়া যেমন তরী তীরে ভিড়তে পারেনা তেমন ই একজন মানুষ জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক করতে না পারলে জীবনে সফলতা অর্জন করতে পারবেনা। “টাইম ম্যানেজমেন্ট” ( সুময়ের সুষ্ঠ ব্যবহার) এর মাধ্যমে এক জন শিক্ষার্থী তার দৈন্দদিনের সময়ের সুষ্ঠ ব্যবহার করতে পারবে। সময়ের মূল্য সবাই বুঝলেও বাস্তবিক ভাবে সময়ের সুষ্ঠ ব্যবহার অধিকাংশই জানে না। তাই এই ট্রেনিং এর মাধ্যমে সময়ের সুষ্ঠ ব্যবহার সম্পর্কে জানতে পারবে।
প্রতিটি মানব শিশুই কোন না কোন প্রতিভা নিয়ে জন্ম গ্রহন করে। আজকের শিশুরা আগামি দিনের সুনাগরিক ও দেশের রতœ তাই “ডাইমন্ড ইন ইউ” ( তোমার ভিতরে রতœ) ট্রেনিং এর মাধ্যমে শিক্ষার্থীরা জানত পারবে তাদের নিজেদের সম্পর্কে  এবং তারা নিজেরাও যে বিশ্ব জয় করতে পারে সে বিষয়ে বিস্তারীত ধারণা লাভ করতে পারবে। প্যারেন্টিং প্রোগ্রামের মাধ্যমে অভিভাবকরা তাদের সন্তানের সুষ্ঠ মেধা বিকাশ সম্পর্কে সচেত হতে পারবে। যাতে তাদের সন্তানরা বিপদগামী না হয়।
“ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মিজানুল হক প্রিন্স বলেন, বর্হিবিশ্বে ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন মোটিভেশনাল ট্রেনিং ব্যবস্থা থাকলেও বাংলাদেশে নেই। তাই আমরা বাংলাদেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের বিভিন্ন মোটিভেশলান ট্রেনিং দিয়ে যুগোপযোগী করার চেষ্টা করছি। বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ করার যে চেষ্টা করে যাচ্ছে তাতে আমরা ক্ষুদ্র পরিসরে অংশ নিয়েছি। আগামিতে আরো ব্যাপক কার্যক্রম হাতে নেওয়া হবে বলেও তিনি জানান।
মটিভেশনাল এই ট্রেনিং প্রোগ্রাম নিয় দেশের দুজন খ্যাতিমান ট্রেইনার ও শিক্ষাবীদের সাথে কথা হয় একান্ত ভাবে। তারা জানান বাংলাদেশের ছাত্রছাত্রীদরে উন্নয়নে এই ধরনের ট্রেনিং অত্যন্ত জরুরী। কথা হয় দেশের খ্যাতিমান ট্রেইনার লায়ন ক্লাব ইন্টারন্যাশনাল ৩১৫ এ ২ এর পিডিজি লায়ন আনিসুর রহমান এর সাথে । একান্ত আলাপে তিনি বলেন, দেশে শিক্ষার মান বৃদ্ধি পেলেও ছাত্রছাত্রীদের যুগোপযোগী ও বাস্তবমুখী শিক্ষার বিকাশ ঘটেনি স্বাধীনতার ৪৪ বছরেও। “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” যে ট্রেনিং পরিচালনা করছে তার আবশ্যিকতা আছে বলে তিনি দৃঢতার সাথে জানান। অপরদিকে বরেণ্য সমাজসেবক ও শিক্ষাবীদ  অধ্যাপক শংকর দাস টাঙ্গাইলে ইব্রাহীম খা সরকারী কলেজে গোল সেটিং ও টাইম ম্যানেজমেন্ট ট্রেনিং এর প্রশংসা করে বলেন, “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ”কে আমি প্রথমেই ধন্যবাদ দেই যে তারা বেসরকারী ভাবে এত বড় একটি কাজে হাত দিয়েছে। তিনি এই প্রতিষ্ঠানের সফলতা কামনা করে বলেন, নৈতিক ভাবে এই কাজে সবার সহযোগীতা করা উচিৎ। তিনি বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন।
“ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” কে স্পন্সর করার বিষয়ে কথা হয় বিএসবি ফাউন্ডেশন ও ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশার বাহার এর সাথে। তিনি জানান, শিক্ষার মাধ্যমে জাতিকে এগিয়ে নিতে যে কোন ভালো কাজের পাশে বিএসবি ফাউন্ডেশন ও ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ সব সময় আছে আগামিতেও থাকবে। “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” ট্রেনিং ও সেচ্ছাসেবক কার্যক্রমের মাধ্যমে যে মহৎ উদ্দ্যেগ গ্রহণ করেছে তাকে স্বাগত জানিয়ে আমারা পাশে আছি বলে তিনি অভিমোদ দেন। তিনি আগামিতে আরো সহযোগীতা করবেন বলে আশ্বাস দেন।
“ইউ ইয়থ ডট কম” এ অর্থ লগ্নীকারী মশিউল হক পিকুল জানান, তিনি মিজানুল হক প্রিন্সের এই গবেষনামূলক কাজে অনুপ্রানিত হয়ে সামাজিক এই ব্যবসায় বিনিয়োগ করেছে। অর্থনৈতিক ভাবে কোন লাভ না থাকলেও তিনি এই সামাজিক ব্যবসা চালিয়ে যেতে চান। তিনি শিক্ষক সমাজ ও জ্ঞানী গুনী ব্যাক্তিদের থেকে সহযোগীত কামনা করেছেন এবং এই ট্রেনিং প্রোগ্রাম “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর মাধ্যমে বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে হবে বলে তিনি আশা করেন।
“ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর ব্যবস্থাপনা পরিচালক মইনুল ইসলাম জানান, ইতিমধ্যেই তারা অনেক গুলো শিক্ষা প্রতিষ্ঠানে এই প্রোগ্রাম করেছেন এবং আশানুরোপ সফলতাও পেয়েছেন। তিনি আশাবাদি যে এই ট্রেনিং প্রোগ্রামের মাধ্যমে ছাত্রছাত্রীদের ব্যাক্তিত্বের বিকাশ ও উন্নয়ন হবে। তারা যোগ্য নাগরিক হয়ে আগামিতে দেশ ও জাতির সেবায় নিয়োজিত থাকবে।“ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” ভলেন্টিয়ারিং বিষয়ক ট্রেইনার আমিনুর রাহমান রাসেল বলেন, তারা ছাত্র-ছাত্রীদের সেবামূলক কাজে অনুপ্রেরণা দিতেই মূলত এই কাজ করে থাকে। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের মধ্যে যারা ভলেন্টিয়ার হতে চায় তাদেরকে আমরা বিভিন্ন ভলেন্টিয়ারিং ট্রেনিং দিয়ে থাকি। “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর হেড অফ মার্কেটিং মনজুরুল ইসলাম মেঘ জানান, বাংলাদেশের মতন একটি দেশে এই ধরনের চ্যালেঞ্জিং কাজ করা অনেক কঠিন তবুও আমরা কাজ করে যাচ্ছি। আমরা জেলা শহর থেকে একেবারে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত এই কাজ করে যাচ্ছি। এই কাজ করতে যেয়ে অনেক বাধার সম্মুখীনও হয়েছেন বলে তিনি জানান। অনেক শিক্ষা প্রতিষ্ঠনের প্রধানরা কথা পর্যন্ত বলেননি বলে তিনি অভিযোগ করেন। তিনি আরো বলেন, যে সকল প্রতিষ্ঠানে প্রোগ্রাম করা হয়েছে সে সকল প্রতিষ্ঠানের শিক্ষকরা সহযোগীত করেছেন এবং শিক্ষার্থীরা ট্রেনিং নিয়ে উপকৃত হয়েছেন। সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ট্রেনিং করানোর জন্য তিনি সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগীতা কামনা করেন।
যে সকল প্রতিষ্ঠানে ট্রেনিং হয়েছে সে সকল প্রতিষ্ঠানের প্রধানরা জানিয়েছেন, “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর টেনিং নিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে বিভিন্ন উন্নয়ন মূলক পরিবর্তন এসেছে। যে সকল শিক্ষার্থীরা ট্রেনিং নিয়েছেন তাদের অনেকেই “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর সদস্য হয়ে বিভিন্ন সামাজিক কাজে অংশ গ্রহন করছে। “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ” এর প্রধান ট্র্ইেনার মিজানুল হক প্রিন্সের কাছে জানতে চাওয়া হয় ট্রেনিং বিষয় সম্পর্কে। তিনি বলেন আমারা মূলত মোটিভেশনাল ট্রেনিং এর মাধ্যমে ছাত্রছাত্রীদের অনুপ্রানিত করে থাকি। যাতে তারা নিজেদের জীবনের সঠিক  লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এগিয়ে যেতে পারে এবং সফলতা অর্জন করতে পারে।
যুগের পরিবর্তনের সাথে সাথে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বিশ্ব যেমন এগিয়ে যাচ্ছে তেমনি ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের অঙ্গিকারও বাস্তবায়ন হতে যাচ্ছে। সরকারের এই কাজে বেসরকারী ভাবে সহযোগীতা করছে “ইউ ইয়থ ডট কম” ও “ইউ ইয়থ ক্লাব অফ বাংলাদেশ”। সংশ্লিষ্ট সবাই আশা করছেন এই কাজে বাংলাদেশ সরকার সহযোগীতা করবেন যাতে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এবং প্রতিটি শিক্ষার্র্থীকে মোটিভেট করা যায়।

পুরোনো সংবাদ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি 5900652265165931647

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item