সৈয়দপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্র, ৮ শয্যা দিয়েই ৬২ বছর সেবা প্রদান

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
সৈয়দপুরের গর্ভবতী মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি স্থাপিত হয় ১৯৫৩ সালে। ১৯৫৪ সাল থেকে ২০১৫ পর্যন্ত সেবামূলক এ কেন্দ্রে রোগীর সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়েনি শয্যার সংখ্যা। ৮ শয্যা দিয়েই ওই কেন্দ্রে মা ও শিশুদের সেবা প্রদান চলছে ৬২ বছর ধরে।

জানা গেছে, সৈয়দপুর শহরের নতুন বাবুপাড়ায় ১৯৫৩ সালে তৎকালীন সরকারের তত্বাবধানে স্থাপন করা হয় মা ও শিশু কল্যান কেন্দ্রটি। ১৯৫৪ সাল থেকে ওই কেন্দ্রে রোগীদের সংখ্যা বৃদ্ধি লক্ষ্য করা গেলে পার্শের এক হিন্দু পরিত্যক্ত জমিতে ১৯৫৮ সালে নির্মাণ করা হয় সৈয়দপুর পৌরসভা ভবনটি। এর পর থেকেই মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি পৌরসভার তত্বাবধানে সেবা দেয়া শুরু করে। শুরু থেকেই ৬ রুম বিশিষ্ট ছাদ পেটা ঘরে সেবা কার্যক্রম চলছে। গত দিনের লেবার টাউন ও বর্তমানের বাণিজ্যিক শহরে সৈয়দপুর উন্নিত হলেও পর্যাপ্ত শয্যা ও সেবার মান উন্নত না হওয়ায় শুধুমাত্র স্বল্প আয়ের পরিবারের গর্ভবতী মা ও শিশুরাই এ কেন্দ্রে চিকিৎসা সেবা নিতে আসেন।
সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, এ কেন্দ্রে প্রতিদিন ৭০/৮০ জন মা ও শিশুকে চিকিৎসা সেবা দেয়া হয়। প্রতিমাসে ৮০/৯০ জন গর্ভবতী মায়েদের বাচ্চা প্রসব করা হয়। অনেক সময় গর্ভবতী মায়েদের সংখ্যা বেশী হলে মেঝেতে রেখে সেবা দিতে দেখা গেছে। এ কেন্দ্রে অবকাঠামো, সরঞ্জাম ও জনবলের অভাবের কারণে সিজার অপারেশন রোগীদের সেবা দিতে পারছেন না। এ কেন্দ্রে ১ জন গাইনী ডাক্তার (পুরুষ), ২ জন নার্স, ২ জন ভিজিটর, ১ জন আয়া ও ১ জন ঝাড়–দার রয়েছে।
সৈয়দপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্রের গাইনী বিশেষজ্ঞ ডাক্তার জাহিদ জানান, সারা দেশে ৭০টি মা ও শিশু কল্যাণ কেন্দ্র রয়েছে।  এর মধ্যে ইউনিয়ন পর্যায়ে রয়েছে ১০টি। ৭০টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ৬০টি আধুনিকায়ন করা হলেও বাণিজ্যিক শহর সৈয়দপুরের এ কেন্দ্রটি আধুনিকায়ন করা হয়নি। তিনি বলেন, ১৯৫৩ সালে তৎকালীন সরকার ২৪ শতক জমির উপর নির্মাণ করেন সৈয়দপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি। শুধুমাত্র অবকাঠামোগত ভবনের সমস্যার কারণেই ইচ্ছা থাকা সত্বেও রোগীদের পর্যাপ্ত সেবা দেয়া সম্ভব হচ্ছেনা। কেন্দ্রটি ২০ শয্যায় উন্নিত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদনের পর শয্যা বৃদ্ধির বাজেট পাশ করা হয়েছে। কিন্তু কেন যে অবকাঠামো নির্মাণ কার্যক্রম বন্ধ রয়েছে তা তিনি জানেন না বলে জানান।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 8228497710414203953

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item