পাটের মোড়ক নিশ্চিতে ২৫-৩১ অক্টোবর সাঁড়াশি অভিযান

হাজী মারুফ রংপুর ব্যুরো


আইন অনুযায়ী পণ্যে পাটের মোড়ক নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাতদিন দেশব্যাপী সাঁড়াশি অভিযান পরিচালনা করবে সরকার। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ পুরোপুরি বাস্তবায়নে আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর দেশব্যাপী এ অভিযান পরিচালনা করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। সচিবালয়ে রোববার এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। এসময়ে প্রতিটি জেলা, উপজেলা, রাস্তা-ঘাট ও ধান, চাল, গম, ভুট্টা, চিনি, সার এবং আইনে উল্লেখিত পণ্যবাহী যানবাহনসহ সব জায়গায় মোবাইল কোর্টের মাধ্যমে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হবে। গরীব চাষীর পাটের উৎপাদন নিশ্চিত করা, পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন প্রণয়ন করা হয়। ওই আইনে সরকারী ও বেসরকারীখাতে পণ্যের মোড়কে পাটের ব্যাগ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ২০ কেজির চেয়ে বেশি পণ্যের মোড়কীকরণে ক্ষেত্রে এ আইন প্রযোজ্য।
কোন প্রতিষ্ঠান এ আইন না মানলে অনূর্ধ্ব এক বছরের কারাদ- বা অনধিক ৫০ হাজার টাকার অর্থদ- বা উভয়দ-ে দ-িত হবেন। পুনরায় আবার একই অপরাধ করলে সর্বোচ্চ দ-ের দ্বিগুণ দ-ে দ-িত হবেন। কিন্তু সরকারের উদাসীনতা ও প্লাস্টিক ব্যবসায়ীদের বাধার কারণে সরকার আইনটি বাস্তবায়ন করতে পারছিল না। শেষে ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে আইনটি কার্যকর ঘোষণা করা হয়। এরপরও আইন মানছেন না সংশ্লিষ্টরা।
সভায় প্রতিমন্ত্রী মির্জা আজম জানান, এ আইনের আওতায় ধান, চাল, গম, ভুট্টা, চিনি ও সার মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আইনটি পুরোপুরিভাবে বাস্তবায়িত না হওয়ায় বর্তমানে দেশের পাটশিল্প হুমকির মুখে পড়েছে। তাই সরকার দেশের বৃহত্তর স্বার্থে যে কোন মূল্যে পাটের মোড়ক আইন পুরোপুরিভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। সভায় বস্ত্র ও পাট সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পাট অধিদফতরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসাইন, বাংলাদেশ পাটকল করপোরেশনের চেয়ারম্যান হুমায়ুন খালেদ, কৃষি, স্বরাষ্ট্র, শিল্প, পরিবেশ ও তথ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ জুট মিলস এসোসিয়েশন, বাংলাদেশ জুট স্পিনার্স এসোসিয়েশন, বাংলাদেশ জুট গুডস এসোসিয়েশন ও শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ এর প্রতিনিধি এবং ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলা প্রশাসনসহ অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

রংপুর 8338453254415053170

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item